ওয়াসার পানি পরীক্ষা নিয়ে বিশেষজ্ঞ মতামত দাখিল করা হয়েছে হাইকোর্টে

আমাদের নতুন সময় : 05/12/2019

 

নূর মোহাম্মদ : গতকাল বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের বেঞ্চে এ মতামত উপস্থাপন করা হয়। এরপর ওয়াসার আইনজীবীর আবেদনের প্রেক্ষিতে আগামী ১১ ডিসেম্বর শুনানির জন্য দিন ধার্য করা হয়েছে।
ওয়াসার পানি সুপেয়, সংস্থাটির এমন দাবি সঠিক নয় বলে জানানো হয় বিশেষজ্ঞ কমিটির প্রতিবেদনে। এতে বলা হয়, ওয়াসার পানিতে মিলেছে ক্ষতিকর ব্যাকটেরিয়া ও মলের জীবানু। প্রতিবেদনে নগরবাসীর জন্য সুপেয় পানি নিশ্চিতে ৪ দফা সুপারিশ করে বিশেষজ্ঞ কমিটি।
এর আগে গত জুলাইয়ে হাইকোর্টের নির্দেশে গঠিত আগের কমিটি আদালতে প্রতিবেদন দাখিল করেছিলো। ওই প্রতিবেদনে বলা হয়, ঢাকা ওয়াসার ১০টি মডস জোনের মধ্যে চারটি এবং সায়েদাবাদ ও চাঁদনিঘাট এলাকা থেকে সংগৃহীত ৮টি নমুনায় পানিতে দুষণ পাওয়া গেছে। সেইসঙ্গ এসব এলাকার পানিতে ব্যাকটেরিয়া, উচ্চমাত্রার অ্যামোনিয়ার উপস্থিতি রয়েছে বলেও জানানো হয়। এছাড়াও কিছু কিছু নমুনাতে মলের অস্তিত্ব পাওয়া গেছে বলেও আগের প্রতিবেদনে বলা হয়।
তবে ওই প্রতিবেদন নিয়ে আপত্তি তোলে ওয়াসা। এরপর আরেকটি বিশেষজ্ঞ কমিটিকে পানি পরীক্ষায় দায়িত্ব দেন হাইকোর্ট। বিশেষজ্ঞ কমিটির দাখিল করা নতুন এ প্রতিবেদনেও ওয়াসার পানিতে ক্ষতিকর ই-কোলাই ও ব্যাকটেরিয়া পাওয়ার সত্যতা মিলেছে। সম্পাদনা : খালিদ আহমেদ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]