• প্রচ্ছদ » সর্বশেষ » জরাজীর্ণ রেললাইন ও অতিরিক্ত গতির কারণেই ভৈরবে একই স্থানে ৩ বার ট্রেন লাইনচ্যুত হয়েছে


জরাজীর্ণ রেললাইন ও অতিরিক্ত গতির কারণেই ভৈরবে একই স্থানে ৩ বার ট্রেন লাইনচ্যুত হয়েছে

আমাদের নতুন সময় : 05/12/2019

 


জামাল আহমেদ : কিশোরগঞ্জের ভৈরব রেলওয়ে ষ্টেশনে ভৈরব-ময়মনসিংহ রেল পথের আউটার সিগন্যাল এলাকায় একই স্থানে বিগত ৫১দিনে ৩বার ট্রেন লাইনচ্যুতির ঘটনা ঘটেছে। এসব ঘটনায় উদ্ধার কাজ শেষ হতে প্রতিবারই সময় লেগেছে কমপক্ষে ৫/৬ ঘণ্টা। ফলে ওই সময় এ রুটে সব ধরনের ট্রেন চলাচল বন্ধ হয়ে পড়ে। এসব ঘটনার তদন্ত প্রতিবেদন ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে হস্থান্তর করা হয়েছে। এ ঘটনায় ভৈরব বাজার জংশনের ঊর্ধ্বতন উপ-সহকারী প্রকৌশলী (সিগন্যাল) সোলায়মান হোসেনকে আহবায়ক করে ৪ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়।
কমিটির অন্য সদস্যরা হলেন- ভৈরব-নরসিংদী সেকশনের উর্ধ্বতন উপ-সহকারী প্রকৌশলী (পথ) সাইফুল ইসলাম, ভৈরব-আখাওরা সেকশনের লোক ইনস্পেক্টর উর্ধ্বতন উপ-সহকারী প্রকৌশলী বিমল কান্তি বিশ^াস ও ভৈরব বাজার জংশনের স্টেশন মাষ্টার কামরুজ্জামান।
তদন্ত প্রতিবেদন নিয়ে নির্ভর সূত্র জানায়, গত পহেলা অক্টোবরে ময়মনসিংহ থেকে ছেড়ে আসা ২৪২ডাউন লোকাল ট্রেনটি ভৈরব রেলস্টেশনের আউটারে পৌছানো মাত্র ট্রেনটির একটি বগির ৩টি চাকা লাইনচ্যুত হয়ে ভৈরব-ময়মনসিংহ ৫ ঘণ্টা ট্রেন চলাচল বন্ধ থাকে।
ঘটনার কারণ হিসেবে তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, জরাজীর্ণ রেললাইন ও অতিরিক্ত গতির কারণেই ট্রেনটি লাইনচ্যুতির শিকার হয়েছে। এছাড়াও অতিরিক্ত গতির কারণে লাইনের কার্বের সুপার এলিভেশন ঠিক না থাকার কারণে গত ১২অক্টোবর শনিবার রাত আটটার দিকে একই ট্রেনটি একই স্থানে আবারো লাইনচ্যুতি হয় বলে তদন্তে উঠে আসে। সবশেষ গত ২১ নভেম্বর বৃহস্পতিবার জামালপুর থেকে ছেড়ে আসা চট্টগ্রামগামী নাসিরাবাদ মেইল ট্রেনটি ভৈরব রেলওয়ে ষ্টেশনে ঢোকার সময় আউটার সিগন্যালের কাছে বিকট শব্দে দুপুর সারে ১২টার দিকে ট্রেনের ইঞ্জিনের পেছনের ১টি বগির ৪টি চাকা লাইনচ্যুত হয়। তদন্ত রিপোর্টে বলা হয়েছে, গাড়ির ইঞ্জিন থেকে ৪র্থ নং কোচের আন্ডার গিয়ার পার্টস এর সঙ্গে লাইনের ধাক্কা লাগার ফলেই ট্রেনটি লাইনচ্যুত হয়ে যায়। সম্পাদনা : মুরাদ হাসান, ওমর ফারুক




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]