বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর কাউন্টডাউন শুরু ১০ জানুয়ারি

আমাদের নতুন সময় : 05/12/2019

 

আসিফ কাজল : আগামী বছর ১০ জানুয়ারি সারাদেশে একযোগে শুরু হবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের ক্ষণগণনা বা কাউন্টডাউন। এছাড়াও চলতি মাস ডিসেম্বরে মুজিব বর্ষের লোগো, ডিজিটাল সাইনবোর্ড, থিমসং ও ওয়েবসাইট চালু করা হবে।
গতকাল বুধবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সিনিয়র সাংবাদিকদের শেখ মুজিবুর রহমান জন্মশতবার্ষিকী উদযাপন বাস্তবায়ন কমিটির সমন্বয়ক কামাল চৌধুরী একথা জানান। তিনি বলেন, আগামী মাসের ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস থেকেই উদযাপনের দিন গণনা শুরু হবে। ডিজিটাল সাইনবোর্ডগুলো রাজধানীসহ বিভাগ, জেলা ও উপজেলার গুরুত্বপূর্ণ স্থানে স্থাপন করা হবে। কেন্দ্রীয়ভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাউন্টডাউন বা ক্ষণগণনা কর্মসূচির উদ্বোধন করবেন। মতবিনিময় সভায় তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসান, সিনিয়র সাংবাদিকরা উপস্থিত ছিলেন।
সভার সভাপতি ও জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম বলেন, আমাদের সকল দিবস আয়োজনে মাদ্রাসাগুলো বাইরে থেকে যায়। মুজিববর্ষে সব মাদ্রাসাকে যেনো সম্পৃক্ত করা হয় সে বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করেন তিনি। কাউন্টডাউনে যেনো আমাদের সব শক্তি শেষ না হয়ে যায় সে ব্যাপারে সবাইকে খেয়াল রাখতে হবে বলে জানান। ১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্ম নেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপনে ২০২০ ও ২০২১ সালকে ‘মুজিব বর্ষ’ হিসেবে ঘোষণা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, ‘এই আয়োজনে সব বয়স ও শ্রেণিপেশার মানুষকে সম্পৃক্ত করা হবে।
এ ধারাবাহিকতায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীকে বিভিন্ন রঙে রাঙাতে ও জনগণের অংশগ্রহণ নিশ্চিত করতে রাজধানীসহ দেশের সকল সিটিকর্পোরেশন, বিভাগ, জেলা, উপজেলা ও পৌরসভাগুলোতে একযোগে কাউন্টডাউন শুরু হবে। এছাড়াও ওই দিনে বিশ্ববিদ্যালয়, কলেজ, মাদ্রাসাসহ সকল শিক্ষা প্রতিষ্ঠানে থাকবে বিভিন্ন আয়োজন। দেশের টেলিভিশন, জাতীয় সংবাদপত্রসহ অনলাইন পোর্টালে আয়োজনের সর্বশেষ পরিস্থিতি জানানো হবে। আয়োজনের সর্বশেষ খবর নিয়মিত জানাতে খুব শিগগিরই মিডিয়া সেন্টার উদ্বোধন করার সিদ্ধান্ত সভায় নেওয়া হয়। এছাড়াও বঙ্গবন্ধুর জীবনের সঙ্গে সম্পৃক্ত থাকায় ২০২০ সালের ৭ মার্চ ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে শেখ মুজিবুর রহমানের স্মরণে বিশেষ আয়োজনের পরিকল্পনা নেয়া হয়।
উল্লেখ্য বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী উদযাপনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে শেখ রেহানাসহ ১০২ সদস্যের জাতীয় কমিটি গঠন করা হয়েছে। একই সঙ্গে ৬১ সদস্যের একটি বাস্তবায়ন কমিটিও গঠন করা হয়েছে। এর আগে গত ৩১ অক্টোবর উদযাপন কমিটির প্রস্তুতিমূলক সভায় আগামী ৮ ডিসেম্বর শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের কাউন্টডাউন বা ক্ষণগণনা শুরু হওয়ার কথা ছিলো। গতকাল বুধবার আগের সিদ্ধান্ত বদল করে ২০২০ সালের ১০ জানুয়ারি কাউন্টডাউন বা ক্ষণগণনার কথা পুনরায় ঘোষণা করা হলো। সম্পাদনা : কাজী নুসরাত




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]