• প্রচ্ছদ » প্রথম পাতা » ভারতে বসবাসকারী সবাই বৈধ নাগরিক, কেউ তাঁদের এই নাগরিকত্ব কেড়ে নিতে পারে না, মমতা


ভারতে বসবাসকারী সবাই বৈধ নাগরিক, কেউ তাঁদের এই নাগরিকত্ব কেড়ে নিতে পারে না, মমতা

আমাদের নতুন সময় : 05/12/2019

এনডিটিভি : ভারতের ক্ষমতাসীন দল বিজেপি প্রধান ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সোমবার বলেছেন, ২০২৪ সালের মধ্যে গোটা দেশের নাগরিকপঞ্জিকরণ (এনআরসি) হবে, আগামী লোকসভা নির্বাচনের আগেই দেশ থেকে সব অনুপ্রবেশকারীকে বহিষ্কার করা হবে। অমিত শাহের এই মন্তব্যকে কেন্দ্র করে পশ্চিম বাংলার মুখ্যমন্ত্রী ওই বক্তব্য করেন। মমতা বলেন, এই রকমভাবে নাগরিকদের নিবন্ধীকরণ করা ভুল হবে কারণ এটি নিয়ে সারা দেশে প্রতিক্রিয়া দেখা দেবে। কলকাতায় মঙ্গলবার রাজ্য বিধানসভা চত্বরে দাঁড়িয়ে তিনি সাংবাদিকদের উদ্দেশে বলেন, আমরা এ রাজ্যে কখনোই নাগরিকপঞ্জিকরণের (এনআরসি) অনুমতি দেব না। আপনি কখনোই বর্ণ ও ধর্মের ভিত্তিতে এনআরসি প্রয়োগ করতে পারেন না।
মমতা বন্দ্যোপাধ্যায় অভিযোগ করেন, এনআরসি আসলে বিজেপির রাজনৈতিক চাল। এটি কখনই বাস্তবায়িত হওয়া সম্ভব নয়। তারা রাজনৈতিক ভাষণ দিতে ব্যস্ত তবে আমাদের কিছুতেই ওদের ফাঁদে পড়লে চলবে না। ভারতে বসবাসকারী সমস্ত মানুষই বৈধ নাগরিক এবং কেউ তাঁদের এই নাগরিকত্ব কেড়ে নিতে পারে না।
তৃণমূল প্রধান বলেন, এনআরসির প্রতি তাঁর বিরোধিতা কেবল রাজনীতি করার জন্যে নয়, মানবিক কারণেও তিনি এর বিরোধিতা করছেন।
মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, একজন ব্যক্তি যিনি গত কয়েক দশক ধরে এই দেশে বাস করছেন, আপনি কীভাবে তাঁকে হঠাৎ করে বিদেশি ঘোষণা করতে পারেন? এটা একেবারেই গ্রহণযোগ্য নয়। প্যান ইন্ডিয়া এনআরসি কখনই বাস্তবে রূপান্তরিত হবে না ।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]