• প্রচ্ছদ » সর্বশেষ » যেভাবে কার্বন নিঃস্বরণ হচ্ছে তাতে আগামী বিশ^ হুমকির মধ্যে রয়েছে, বললেন অর্থমন্ত্রী


যেভাবে কার্বন নিঃস্বরণ হচ্ছে তাতে আগামী বিশ^ হুমকির মধ্যে রয়েছে, বললেন অর্থমন্ত্রী

আমাদের নতুন সময় : 05/12/2019


সাইদ রিপন : আমাদের পূর্ব পূরুষদের কাছ থেকে একটি বাসযোগ্য সুন্দর পৃথিবী পেয়েছিলাম। বর্তমানে বিশে^ যেভাবে কার্বন নিঃস্বরণ হচ্ছে তাতে আগামী বিশ^ হুমকির মধ্যে রয়েছে। এজন্য সারা বিশে^রই দায়িত্ব আজ এবং আগামীর জন্য আরও সুন্দর ও স্বপ্নময় একটি পৃথিবী রেখে যাওয়া। গতকাল বুধবার দক্ষিণ কোরিয়ার রাজধানীর সিউলে তিন দিনব্যাপী বুসান ডেভেলপমেন্ট পার্টনারশীপ ফোরাম-২০১৯ ও কার্যকর উন্নয়ন সহায়তার লক্ষ্যে বৈশি^ক অংশীদারিত্ব বিষয়ক ১৮তম স্টিয়ারিং কমিটির সভায় মন্ত্রী এসব কথা বলেন।
তিনি বলেন, উন্নত বিশ্বের তুলনায় এখনও যে সকল দেশে সমস্যা আছে সেগুলো সমাধান করা প্রয়োজন। এজন্য প্রত্যেক দেশের নাগরিকদের জন্য শিক্ষা, স্বাস্থ্য ও সামাজিক খাতে অবকাঠামো উন্নয়নের ব্যবস্থা করতে হবে। ক্ষুধা ও দারিদ্র মুক্ত বিশ্ব গঠন করতে হবে। সকল প্রকার সেবা প্রদান নিশ্চিত করতে হবে এবং প্রয়োজনীয় সকল প্রকার ভৌত অবকাঠামোর উন্নয়ন ঘটাতে হবে। মানুষের মধ্যে আশা ও বিশ্বাস জাগ্রত করতে হবে। অর্থনৈতিক ও সামাজিক খাতে পিছিয়ে পড়া দেশগুলোর জন্য খাতওয়ারী চাহিদা ভিত্তিক অর্থায়ন নিশ্চিত করতে হবে। প্রত্যেক দেশের নিজস্ব যে সম্পদ আছে সেই সম্পদের সুবিধা কাজে লাগাতে হবে। প্রত্যেকটি দেশেরই বিভিন্ন রকমের সম্পদ আছে কিন্তু বাংলাদেশের একমাত্র সম্পদ হলো বিপুল কর্মঠ জনগোষ্ঠী। এ জনশক্তির দেশে বিদেশে কাজের ব্যবস্থা করে দিতে হবে এবং সেক্ষেত্রে কোন প্রকার বাধা দেয়া যাবে না।
তিনি বলেন, কোন দেশের ওপর অস্বাভাবিক সমস্যা চাপিয়ে দেয়ার দিকেও নজর দিতে হবে বিশ^কে। যেমন আমাদের দেশে আশ্রয় নেয়া প্রায় এক মিলিয়ন রোহিঙ্গার সমস্যার সমাধান করতে হবে। এছাড়া তুরস্ক, জর্ডান ও ফিলিস্তিনের বিদ্যমান সমস্যা সমাধানের প্রচেষ্টা গ্রহণ করতে হবে। আমাদের উৎপাদিত পণ্য চলাচলে অহেতুক বাধা সৃষ্টি করা যাবে না। পরিবেশের বিপর্যয়ের হাত থেকে বিশ্বকে রক্ষা করতে সকল প্রকার পদক্ষেপ গ্রহণ করতে হবে। এজন্য বেশী পরিমানে কার্বন নিঃসরনকারী দেশেগুলোকে অগ্রণী ভূমিকা রাখতে হবে। মানব সৃষ্ট বাণিজ্য বাধা ও প্রাকৃতিক বিপর্যয়ের মতো সমস্যা মানুষই সমাধান করতে পারবে। এসব সমস্যা সমাধানের মাধ্যমে প্রত্যেক দেশই লাভবান হবে। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]