• প্রচ্ছদ » শেষ পাতা » যোগ্যতা অনুযায়ী চাকরি চাই, করুণা নয়, বললেন দৃষ্টিশক্তি হারানো রাজিব


যোগ্যতা অনুযায়ী চাকরি চাই, করুণা নয়, বললেন দৃষ্টিশক্তি হারানো রাজিব

আমাদের নতুন সময় : 05/12/2019


আবদুল হাকিম : বর্তমানে প্রতিবন্ধিরাও থেমে থাকার নয় তা প্রমাণ করলেন ঢাকা কলেজে অধ্যায়নরত দৃষ্টিশক্তি হারানো রাজিব। মাত্র ছয় মাস বয়সে দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়ে হারান দু’চোখের দৃষ্টিশক্তি। পাড়া প্রতিবেশী আর আত্মীয়-স্বজনদের অবহেলা থাকলেও রাজিবে পাশে অনড় ছিলেন তার বাবা মা। তাদের সাহস আর নিজের অদম্য অধ্যবসায়ে সফলতার সাথে এসএসসি ও এইচএসসির গন্ডি পেরিয়ে এখন তিনি স্নাতক (সম্মান) শেষ বর্ষের ছাত্র। এখন তার লক্ষ্য ¯œাতক শেষে যোগ্যতা অনুযায়ী একটা চাকরি করে বাবা মায়ের পাশে দাঁড়ানো।
রাজিব জানান, চোখ হারিয়ে মা-বাবার ভালোবাসা আর নিজের ইচ্ছাতে ভর্তি হন প্রতিবন্ধীদের জন্য বিশেষ প্রাথমিক বিদ্যালয়ে। প্রাথমিকের পর ভর্তি হন রাজধানীর জান-ই-আলম সরকার উচ্চ বিদ্যালয়ে। সেখান থেকেই জিপিএ ৪.৬৯ পেয়ে এসএসসি পাস করেন। ভর্তি হন ঢাকা কলেজের উচ্চ মাধ্যমিকে। জিপিএ ৩.০০ পেয়ে এইচএসসি পাসের পর একই কলেজের স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি হন। বর্তমানে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শেষ বর্ষের ছাত্র তিনি।
পড়ালেখার পাশাপাশি গান-বাজনাতেও বেশ পারদর্শী রাজিব। ২০০৬ সালে ‘আমরা কুড়ি’ জাতীয় সাংস্কৃতিক প্রতিযোগিতায় লোকসংগীত (গ) বিভাগে অর্জন করেছিলেন চতুর্থ স্থান। ‘লিও ক্লাব অব ঢাকা রোজ’ থেকে সংগীতে পদক ও বইসহ পেয়েছেন নানা পুরস্কার।
দেশে প্রতিবন্ধী বেকারত্বের সংখ্যা অনেক বেশি উল্লেখ করে দৃষ্টি প্রতিবন্ধী রাজীব বলেন, ‘সরকারি চাকরিতে প্রতিবন্ধীদের বিশেষ নিয়োগ দিতে হবে। বেসরকারি চাকরিতে আমাদের সে অনুযায়ী নিয়োগ হয় না। আমরা নিজেদের যোগ্যতা অনুযায়ী চাকরি নিয়ে দশজনের মতো বাঁচতে চাই। কারও করুনা চাই না।’




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]