লন্ডনে দ্বিতীয় সরকারি ভাষা বাংলা, বাঙালিদের মধ্যে উল্লাস

আমাদের নতুন সময় : 05/12/2019

দেবদুলাল মুন্না : যুক্তরাজ্যের লন্ডনে সরকারি ভাবে দ্বিতীয় সর্বোচ্চ জনপ্রিয় ভাষার মর্যাদা পেয়েছে আমাদের বংলা ভাষা। সম্প্রতি সেখানে বাংলা ভাষাকে এই স্বীকৃতি প্রদান করা হয়। এ তথ্য জানিয়েছে বেলটিভি,এশিয়ান ভয়েজ ও ভারতীয় গণমাধ্যম এনডিটিভি, আজকাল। লন্ডনে বসবাসবারী বাংলাদেশি বংশোদ্ভুত বিশ্ব খ্যাত লেখক মনিকা আলী গতকাল বুধবার টুইটারে লিখেছেন, ‘বাংলা ভাষা আমার শেকড়ের ভাষা। এই স্বীকৃতিতে ভালো লাগছে।’ ব্রিকলেনে বসবাসকারী অনেক বাঙালীকেই মঙ্গলবার রাতে বাংলা ভাষাকে স্বীকৃতি দানে উল্লাস করতে দেখা গেছে বলে জানিয়েছে এশিয়ান ভয়েজ।
বর্তমানে ব্রিটেনে প্রায় ৫ লাখ ৫০ হাজার বাংলাভাষীর বসবাস রয়েছে। তবে সবাই এখনও নাগরিকত্ব পাননি। লন্ডনে বসবাস করছেন প্রায় ২ লাখ বাঙালি। এরমধ্যে প্রায় ৭২ হাজার বাংলা ভাষাভাষী লোক নাগরিকত্ব পেয়েছেন । জনপ্রিয়তা ও ব্যবহারের দিক থেকে ইংরেজির ঠিক পরেই এর অবস্থান। পোলিশ ও তুর্কি রয়েছে বাংলার পরেই। লন্ডনের ক্যামডেনের ৩ শতাংশ, নিউহ্যামের ৭ শতাংশ এবং টাওয়ার হ্যামলেটের ১৮ শতাংশ বাসিন্দা প্রথম ভাষা হিসেবে বাংলাকে ব্যবহার করেন। ব্রিকলেনে বাংলাভাষীদের বাসবাস বেশি।
সম্প্রতি, ‘সিটি লিট’ নামক একটি সংস্থা সমীক্ষা করে এই রিপোর্ট প্রকাশ করেছে। বর্তমানে যুক্তরাজ্যে বাংলাভাষীদের সংখ্যা বাড়লেও ব্রিটিশদের মধ্যে মাত্র তিন শতাংশ মানুষ স্বচ্ছন্দে বাংলা বলতে পারেন বলেও জানিয়েছে ওই সমীক্ষা। লন্ডনের সাংস্কৃতিক বৈচিত্র্য এবং বাসিন্দাদের মধ্যে যোগাযোগ বাড়াতে সমীক্ষা চালিয়েছিল সংস্থাটি। সেই সমীক্ষায় অনেক নতুন তথ্যই উঠে আসে। সেখানেই জানা যায়, লন্ডনের প্রায় ৩ লাখ বাসিন্দা বাড়িতে কোনো না কোনো বিদেশি ভাষায় কথা বলেন।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : info@amadernotunshomoy.com