এসএ গেমসে বাংলাদেশের পদক সংখ্যা অর্ধশত ছাড়ালো

আমাদের নতুন সময় : 06/12/2019


এল আর বাদল : নেপালের কাঠমান্ডুতে চলমান এসএ গেমসে গতকাল পঞ্চম দিনেও পদক জয়ের ধারাবাহিকতা বজায় রেখেছে বাংলাদেশ। এদিন স্বর্ণ না পেলেও ২টি রৌপ্য আর ১১টি ব্রোঞ্জ জয় করে দিন শেষ করেছে লালসবুজের দল। গত পাঁচ দিনে বাংলাদেশ ৪ স্বর্ণ, ১০ রৌপ্য আর ৪০টি ব্রোঞ্জসহ মোট ৫৪টি পদক নিয়ে তালিকার পঞ্চম স্থানে রয়েছে।
দু’দিন আগে শুটিংয়ে মেয়েদের দলগত ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে দেশকে রুপা উপহার দিয়েছিলেন শারমিন আক্তার রত, সৈয়দা আতকিয়া হাসান দিশা ও উম্মে জাকিয়া সুলতানা টুম্পা। এবার এই ত্রয়ী রুপা জিতলেন মেয়েদের ৫০ মিটার রাইফেল থ্রি পজিশনেও। এর আগে এদিন ছেলেদের ১০মিটার এয়ার রাইফেল এককে ব্রোঞ্জ পেয়েছেন আব্দুল্লাহ হেল বাকী। রবিউল হোসেন এবং রাব্বি হাসানকে নিয়ে দলগত ইভেন্টেও ব্রোঞ্জ পান তিনি।
গতকাল উশুর নানদা ইভেন্ট থেকে একটি মাত্র রৌপ্য এসেছে। নেপালের কাছে হেরে স্বর্ণ খুইয়েছেন বাংলাদেশের মর্জিনা আক্তার। তীব্র লড়াইয়ের পর মর্জিনাকে রৌপ্য পদক নিয়েই সন্তুষ্ট থাকতে হয়। এদিন উশু থেকে এসেছে আরো ৩টি ব্রোঞ্জ পদক। পুরুষ এককে ব্রোঞ্জ জিতেছেন রাশেদ হাসান আর নারী এককে রিতা বিশ্বাস, স্বপ্না আক্তার ও দিপ্তী দাস একটি করে ব্রোঞ্চ জয় করেছেন।
শুটিং ইভেন্টে ১০ মিটার এয়ার রাইফেলে ব্রোঞ্জ জিতেছেন আব্দুল্লা হেল বাকী। ২০৭.৯ পয়েন্ট নিয়ে বাকী শীর্ষে ছিলেন। ২০৭.৬ পয়েন্ট নিয়ে ভারতের পঙ্কজ কুমার ছিলেন দ্বিতীয় স্থানে। আরেক ভারতীয় অঙ্কুশ যাদব ২০৭.৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে ছিলেন। এই তিনজন পরের রাউন্ডে লড়াই শুরু করেন। বাকি পরের শ্যুটে ১০.১ তোলেন (২১৮)। পঙ্কজ তোলেন ১০.২ (২১৮.১)। আর যাদব তোলেন ১০.৪ পয়েন্ট (২১৭.৭)। স্বর্ণের লড়াইয়ে টিকে থাকার শেষ শ্যুটে বাকী তোলেন বরাবর ১০ (২২৮)। আর পঙ্কজ তোলেন ১০.২ (২২৮.৩)। যাদব তোলেন ১০.৪ (২২৮.১)। মাত্র ০.১ পয়েন্টে পিছিয়ে থেকে সোনার লড়াই থেকে ছিটকে যান বাকী। ২২ শ্যুটে ২২৮ পয়েন্ট তুলে ব্রোঞ্জ জিতেন তিনি।
বাংলাদেশের জনপ্রিয় খেলার মধ্যে সাঁতার অন্যতম। সেই সাঁতারে স্বর্ণ তো দূরের কথা রৌপ্যও জিততে পারেনি বাংলাদেশ। দিনশেষে তিনটি ব্রোঞ্জ নিয়ে সন্তুষ্ট থাকতে হয় সাঁতারুদের। ভারোত্তোলনে পুরুষ বিভাগে ৪৯ কেজি ওজন শ্রেণীতে সাব্বির মোল্লা জিতেছেন ব্রোঞ্জ পদক।
গতকাল পঞ্চম দিনে সবচেয়ে হতাশা করেছে তায়কোয়ান্দোর খেলোয়াড়রা। পাঁচ ইভেন্টে অংশ নিয়ে জিতেছে মাত্র একটি ব্রোঞ্জ। হ্যান্ডবল ও কাবাডিও দিয়েছে ব্যর্থতার পরিচয়। পুরুষ কাবাডিতে পাকিস্তানের কাছে ২১-৩৭ পয়েন্টে হেরেছে বাংলাদেশ। আর নারীদের হ্যান্ডবলে নেপালের কাছে ২৬-২৪ গোলে হেরেছে ল্ল-সবুজের দল। সম্পাদনা : সমর চক্রবর্তী




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : info@amadernotunshomoy.com