• প্রচ্ছদ » আমাদের বিশ্ব » কংগ্রেসে পাশ হলেও মার্কিন সিনেটে গিয়ে ট্রাম্পের অভিশংসন আটকে যাওয়ার সম্ভাবনা প্রবল


কংগ্রেসে পাশ হলেও মার্কিন সিনেটে গিয়ে ট্রাম্পের অভিশংসন আটকে যাওয়ার সম্ভাবনা প্রবল

আমাদের নতুন সময় : 06/12/2019

আসিফুজ্জামান পৃথিল : যুক্তরাষ্ট্রে সংবিধানের একাধিক ধারায় প্রেসিডেন্টসহ সরকারি বেসামরিক কর্মকর্তাকে অভিশংসনের কথা বলা হয়েছে। এর মধ্যে সংবিধানের ১ নম্বর অনুচ্ছেদের, সেকশন ২ এর ৫ নম্বর ধারা হাউজ অব রিপ্রেজেন্টিটিভ বা কংগ্রেসকে সম্পূর্ণভাবে অভিশংসন সক্ষমতা প্রদান করেছে। এই ক্ষমতা একক। এদিকে ১ নম্বর অনুচ্ছেদের, সেকশন ৩ এর ৬ ও ৭ নম্বর ধারা সিনেটকে এক্ষেত্রে একক ক্ষমতা প্রদান করেছে। সিনেটের দুই তৃতীয়াংশ সদস্য চাইলেই কাউকে অভিশংসিত করতে পারবেন। এদিকে দুই নম্বর অনুচ্ছেদের ২ নম্বর সেকশন দিয়েছে অভিশংসন করার প্রেসিডেন্সিয়াল ক্ষমতা।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিষয়ে ডেমোক্রেটদের অভিযোগ অত্যন্ত গুরুতর। এই অভিযোগ অনুযায়ী নির্বাচনের মতো একটি গভীর অভ্যন্তরীণ বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট যুক্ত করতে চেয়েছেন একটি বিদেশী শক্তিকে। যা স্পষ্টতই জাতীয় নিরাপত্তার জন্য হুমকি। এছাড়াও ঘুষ হিসেবে ব্যবহার করতে চেয়েছেন সামরিক সহায়তাকে। যার মালিক যুক্তরাষ্ট্রের জনগণ। মার্কিন সংবিধান বিশেষজ্ঞরা বলেই দিয়েছেন এটি শাস্তিযোগ্য অপরাধ। আর এসব অপরাধের সাজা একটাই। অভিশংসিত হওয়া। ট্রাম্পের বিরুদ্ধে তদন্ত চলছে যুক্তরাষ্ট্রের সংবিধানের ১ নম্বর অনুচ্ছেদের, সেকশন ২ এর ৫ নম্বর ধারা ও ১ নম্বর অনুচ্ছেদের, সেকশন ৩ এর ৬ ও ৭ নম্বর ধারায়। অর্থাৎ বিচারবিভাগীয় তদন্তের পর এটি আগে উঠবে মার্কিন কংগ্রেসে। সেখানে যদি অভিশংসন বিল পাস হয় তা যাবে পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে। বাস্তবতা হচ্ছে কংগ্রেসে পাস হতে পারে ট্রাম্পের অভিশংসন বিল তবে সিনেটে পাশ হবে না।
কংগ্রেসে ডেমোক্রেটদের একক সংখ্যাগরিষ্ঠতা রয়েছে ডেমোক্রেটদের। তাদের আসন সংখ্যা ২৩৩টি। ২১৮ টি ভোট হলেই পাশ হয়ে যাবে অভিশংসন বিল। সব হিসেবে নিকেশ বলছে হাউজ অব রিপ্রেডেন্টেটিভে পাস হয়ে যাবে বিলটি। তবে সর্বশেষ চেকপয়েন্ট সিনেট। এখানে আসন রয়েছে ১০০টি। যার ৫৩টি রিপাবলিকান। ৪৫টি ডেমোক্রেট আর ২টি স্বতন্ত্র। এখানে বিলটি পাশ হতে ভোট লাগবে ৫১টি। ৪৫ জন ডেমোক্রেট ২ স্বতন্ত্র সিনেটরের সমর্থন পেলেও এটি পাশ করিয়ে নিতে পারবেন না। আর রিপাবলিকানরা জানিয়ে রেখেছে তারা শেষ পর্যন্ত মার্কিন প্রেসিডেন্টকে সমর্থন করেই যাবে। তাই কোনও অঘটনা না হলে নিজ পদে টিকে যাচ্ছেন ট্রাম্প, তা নিশ্চিতভাবেই বলা যায়। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]