• প্রচ্ছদ » শেষ পাতা » জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে যোগ দিয়েছেন রাবাব ফাতিমা


জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে যোগ দিয়েছেন রাবাব ফাতিমা

আমাদের নতুন সময় : 06/12/2019

তরিকুল ইসলাম : রাবাব ফাতিমা ঢাকায় ফিরে আসা রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেনের স্থলাভিষিক্ত হলেন। গত ২৯ নভেম্বর শুক্রবার নিউইয়র্কে পৌঁছার পরই মিশনে যোগ দেন তিনি। চলতি সপ্তাহেই জাতিসংঘের মহাসচিব আন্ত্যোনিও গুতেরেসের কাছে পরিচয়পত্র পেশ করে আনুষ্ঠানিক দায়িত্ব পালন করবেন বলে জানিয়েছে বাংলাদেশের স্থায়ী মিশন।
এর আগে গত ১৮ সেপ্টেম্বর রাবাব ফাতিমাকে জাতিসংঘের স্থায়ী প্রতিনিধি হিসেবে নিয়োগ দেয়ার কথা জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়। ১৯৭৪ সালে বাংলাদেশ জাতিসংঘের সদস্যপদ লাভ করার পর রাবাবই দ্বিতীয় কোনো নারী কূটনীতিক। রাবাব ফাতিমা ১৯৮৬ সালে বিসিএসের মাধ্যমে পররাষ্ট্র ক্যাডারে যোগ দেন।
রাবাব ফাতিমা বর্ণাঢ্য কূটনীতিক ক্যারিয়ারে তিনি নিউইয়র্কে বাংলাদেশ মিশন ছাড়াও জেনেভা, কলকাতা এবং বেইজিংয়েও গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। লিয়েনে লন্ডনে কমনওয়েলথ সচিবালয় এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) দক্ষিণ এশিয়ার আঞ্চলিক প্রতিনিধি হিসেবে ঢাকায় ও দক্ষিণ-পশ্চিম এশিয়ার আঞ্চলিক সমন্বয়কারী ও পরামর্শক হিসেবে ব্যাংককে দায়িত্ব পালন করেন। এছাড়া আরও বেশ কয়েকটি আন্তর্জাতিক সংস্থায়ও গুরুত্বপূর্ণ পদে কাজ করেছেন।
রাষ্ট্রদূত রাবাব যুক্তরাষ্ট্রের টাফটস বিশ্ববিদ্যালয়ের কূটনীতি ও আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। তার স্বামী কাজী ইমতিয়াজ হোসাইনও ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত রয়েছেন। সম্পাদনা : খালিদ আহমেদ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]