নতুন পেনসন ব্যবস্থার প্রতিবাদে সর্বাত্মক ধর্মঘটে অচল ফ্রান্স

আমাদের নতুন সময় : 06/12/2019


আসিফুজ্জামান পৃথিল, শাহনাজ বেগম : বৃহস্পতিবার ইউরোপের দেশটিতে চলে কোনও গণপরিবহন, ক্লাস হয়নি স্কুল কলেজে। জোর করে অবসর নেয়ানোয় এবং পরবর্তীতে পেনসন কমিয়ে দেয়ায় শ্রমিকরা এই ধর্মঘটের ডাক দেন। পরে এতে যোগ দেন পুলিশ, আইনজীবি, চিকিৎসক, বিমানকর্মী এবং শিক্ষার্থীরাও। কয়েক মিলিয়ন মানুষ অংশ নিয়েছেন এই ধর্মঘটে। সিএনএন, বিবিসি, এএফপি।
ফ্রান্সের ইতিহাসের বৃহত্তম দেশব্যাপী ধর্মঘটের ঘোষণা দেয় শ্রমিক ইউনিয়নগুলো। তারা প্রেসিযেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোর পয়েন্টভিত্তিক পেনসন ব্যবস্থা নিয়ে অসন্তুষ্ট। ইউনিয়ন নেতা ক্রিশ্চিয়ান গ্রোয়েলিয়ের বলেন, ‘আমাদের অর্থনীতিকে নিচে নামিয়ে আনা ছাড়ার আর কোনও উপায় নেই। মানুষ লড়াইয়ের জন্য প্রস্তুত।’ দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ক্রিস্টোফি ক্রাস্টনার জানিয়েছেন, পুরো দেশব্যাপী প্রায় ২৫০টি বিক্ষোভ মিছিল ও সমাবেশ হয়েছে বৃহস্পতিবার। কয়েকটিকে সহিংস বলেও উল্লেখ করেন তিনি। তিনি এএফপিকে বলেন, ‘আমরা জানি, প্রচুর মানুষ এই বিক্ষোভগুলোতে অংশ নিচ্ছে, এর ঝুঁকিও আমরা জারি। আমরা পুলিশকে জানিয়েছি, কেউ দাঙ্গা সৃষ্টির চেষ্টা করলে তাকে যেনো সঙ্গে সঙ্গে গ্রেপ্তার করা হয়।’ এদিন প্যারিসের বিখ্যাত চ্যাম্পস দে এলিসি বুলেভার্দে পুলিশ পদচারীদের ব্যাগ ও দেহ তল্লাসী করছিলো।
বৃহস্পতিবার সকাল থেকেই অধিকাংশ স্থানে বন্ধ ছিলো যোগাযোগব্যবস্থা। টিজিভি ট্রেনের ৯০ শতাংশই বাতিল হয়েছে। বিভিন্ন স্টেশন থেকে যাত্রীরা শেয়ারের গাড়ি ভাড়া করে গন্তব্যে যাচ্ছেন। অনেক স্থানে সাইকেলও ভাড়া দেয়া হচ্ছে। জুনিয়র ট্রান্সপোর্ট মন্ত্রী জিয়ান-ব্যাপতেস্তে জেবারি বলেন, ‘আজ গণপরিবহন পাওয়া খুবই কঠিন। এয়ার ফ্রান্স জানিয়েছে, তারা ৩০ শতাংশ অভ্যন্তরীণ ও ৩০ শতাংশ আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করেছে।
কাজ করছেন না নার্স, চিকিৎসক, পুলিশ, বিদ্যুৎকর্মী এবং ডাককর্মীরা। ফরাসী স্বাস্থ্যমন্ত্রী বলেছেন এই ধর্মঘটে হাসপাতালগুলোর কর্মখা- কতটা ক্ষতিগ্রস্থ হয়েছে তা এখনও পরিস্কার নয়। প্রাথমিক স্কুল শিক্ষকদের ইউনিয়ন জানিয়েছে, দেশটির ১০টির মধ্যে ৪টি প্রাথমিক বিদ্যালয় বন্ধ রয়েছে। মোট শিক্ষকের ৭০ শতাংশ ধর্মঘটে অংশ নিচ্ছেন। আর মাধ্যমিক বিদ্যালয়ের ৬০ শতাংশ শিক্ষক ধর্মঘট করছেন। দেশটির কৃষকদের পেনশনই সর্বনি¤œ। তারাও ধর্মঘটে অংশ নিচ্ছেন বলে জানিয়েছেন। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]