• প্রচ্ছদ » প্রথম পাতা » রোহিঙ্গাদের কারণে আজ বহুমুখী চ্যালেঞ্জের সম্মুখীন বাংলাদেশ, বলছে টিআইবি


রোহিঙ্গাদের কারণে আজ বহুমুখী চ্যালেঞ্জের সম্মুখীন বাংলাদেশ, বলছে টিআইবি

আমাদের নতুন সময় : 06/12/2019


আসিফ কাজল : ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এ মন্তব্য করে বলেছেন, এটা দেশের স্থানীয় ও জাতীয় নিরাপত্তার ঝুঁকি বাড়বে। আন্তজার্তিক পর্যায়ে বাংলদেশের কোনো দৃশ্যমান কূটনৈতিক উদ্যোগ নেই বলেও জানান তিনি।
গতকাল বৃহস্পতিবার রাজধানীর মাইডাস সেন্টারে বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের (রোহিঙ্গা) নাগরিকদের বাংলাদেশে অবস্থান শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। কারণ হিসাবে তিনি আরো বলেন, এটি বাংলাদেশের কূটনৈতিক বার্থ্যতা নয় এটি দেশের কূটনৈতিক সীমাবদ্ধতা। মিয়ানমারের উগ্র অনড় অবস্থান ও বিশ্বরাজনৈতিক শক্তি তাদের পেছনে থাকা এর জন্য দায়ী।
টিআইবি পরিচালক বলেন, রোহিঙ্গাদের কারণে আজ বহুমুখী চ্যালেঞ্জের সম্মুখীন বাংলাদেশ। আর্থিক চ্যালেঞ্জ তার মধ্যে অন্যতম। রোহিঙ্গাদের কারণে এখন পর্যন্ত দেশের ২ হাজার ৩ শত ৮ কোটি টাকা প্রত্যক্ষ ব্যয় হয়েছে। এর ফলে ভূরাজনৈতিক ও কূটনৈতিক সংকট সৃষ্টি করেছে। মানবিক সহায়তা কার্যক্রমে নিয়মিত ঘুষ, অনিয়ম ও দুর্নীতির ঘটনা ঘটছে।
মানবিক সহায়তা কার্যক্রম বিকাশমান শিল্পের মত উল্লেখ করে তিনি বলেন, ত্রাণ কার্যক্রম নিয়ে জাতীয়, সরকারি, বেসরকারি, আন্তর্জাতিক ও দাতা সংস্থার মধ্যে সিন্ডিকেট তৈরি হয়েছে।
জাতিসংঘ স্বচ্ছতা মেনে চলে না অভিযোগ করে তিনি বলেন, মিয়ানমারের রাখাইন অঞ্চলে সে দেশের সেনাবাহিনী জনসম্মুখে মানুষ হত্যা করেছে। আন্তর্জাতিক সংস্থা গণহত্যা বা এ ধরণের ঘটনা প্রতিরোধের চেষ্টা না করে প্রতিকারের চেষ্টা করে। সর্বশেষ এ সমস্যা নিরসনে আন্তর্জাতিক পর্যায়ে কার্যকর কোনো উদ্যোগ নেই বলেও তিনি জানান। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]