• প্রচ্ছদ » সর্বশেষ » সারাদেশের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে নারীদের দেয়া হবে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন, জানালেন স্বাস্থ্যমন্ত্রী


সারাদেশের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে নারীদের দেয়া হবে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন, জানালেন স্বাস্থ্যমন্ত্রী

আমাদের নতুন সময় : 06/12/2019


রাজু আলাউদ্দিন : বৃহস্পতিবার দুপুরে রাজধানীর কারওয়ানবাজারের পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সম্মেলন কক্ষে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উদ্যোগে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ পালন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রী এ কথা বলেন। এই অনুষ্ঠান থেকে স্বাস্থ্যমন্ত্রী সারাদেশের ১৫০টি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ২৪ ঘণ্টা স্বাস্থ্যসেবা কার্যক্রমের উদ্বোধন করেন। নারী-কিশোরীরা টাকার অভাবে অনেকেই স্যানিটারি ন্যাপকিন কিনতে পারে না জানিয়ে তিনি বলেন, নারীরা স্বাস্থ্যসম্মত স্যানিটারি ন্যাপকিন ব্যবহার থেকে বঞ্চিত হচ্ছেন। এ কারণে অনেকে স্বাস্থ্যঝুঁকিতে পড়ছেন। এমনকি অনেকে ক্যান্সারেও আক্রান্ত হচ্ছেন। এ কারণে সরকার বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন সরবরাহের উদ্যোগ নিয়েছে। এখন থেকে দেশের সকল স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র এই স্যানিটারি ন্যাপকিন দেয়া হবে।
এসময় মন্ত্রী বলেন, জনবলের অভাব রয়েছে। জনবল সঙ্কট কেটে যাবে বলে আশা করছি। এটা হলে আমরা সবগুলো স্বাস্থ্যসেবা কেন্দ্র ২৪ ঘণ্টা খোলা রাখার ব্যবস্থা করবো। পরিবার পরিকল্পনা সেবা গ্রহণ করি, কৈশোরকালীন মাতৃত্ব রোধ করি এই প্রতিপাদ্য নিয়ে ৭ থেকে ১২ ডিসেম্বর সারাদেশে পরিবার কল্যাণ সেবা সপ্তাহ পালিত হবে।
এক গবেষণা প্রতিবেদনের বরাত দিয়ে জাহিদ মালেক বলেন, ১৮ বছরের আগেই ৫৯ শতাংশ নারীর বিয়ে হয়ে যাচ্ছে। ১৫ থেকে ১৯ বছর বয়সে প্রতি হাজারে ১১৩ জন কিশোরী গর্ভধারণ করে। কিশোরী মায়েদের মধ্যে মৃত্যুহার ২০ বছরের বেশি মায়েদের তুলনায় দ্বিগুণ। আবার ১৪ বছর বা তার কম বয়সী কিশোরী মায়েদের মধ্যে মৃত্যুঝুঁকি পাঁচগুণ বেশি। তাদের সন্তানদেরও মৃত্যুঝুঁকি অনেক বেশি।
সংবাদ সম্মেলনে মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব শেখ ইউসুফ হারুন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর আবুল কালাম আজাদ ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক কাজী আ খ ম মুহিয়ুল ইসলামসহ মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর ও পরিকল্পনা অধিদপ্তরের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সম্পাদনা : মাসুদ কামাল। রেজা




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]