• প্রচ্ছদ » প্রথম পাতা » আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থা (আইকাও) রিপোর্টে বাংলাদেশের অবস্থান দু’বছর আগের চেয়ে ভালো


আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থা (আইকাও) রিপোর্টে বাংলাদেশের অবস্থান দু’বছর আগের চেয়ে ভালো

আমাদের নতুন সময় : 07/12/2019

দেবদুলাল মুন্না : আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল দিবস আজ। ১৯৯৬ সালের ৬ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে গৃহীত এক সিদ্ধান্তে সরকারসমূহ, জাতীয় আঞ্চলিক, আন্তর্জাতিক ও আন্ত:সরকারি সংস্থাসমূহকে প্রতি বছর ৭ ডিসেম্বর আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল দিবস পালনে যথাযথ পদক্ষেপ গ্রহণের আহবান জানানো হয়।
এর আগে জাতিসংঘ কর্তৃক গৃহীত হওয়ার আগে আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থা (আইকাও) তার কার্যক্রমকে বিশ্ববাসীর কাছে তুলে ধরা ও এর সুফল সবার কাছে পৌছে দেয়ার জন্য ৭ ডিসেম্বরকে আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল দিবসের ঘোষণা দিয়েছিলো এবং ১৯৯৪-এ প্রথম দিবসটি পালন করে।
জানা গেছে, গত বছরের ২৮ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত সর্বশেষ পরিস্থিতি পর্যবেক্ষণ করেছে আইকাও। দক্ষিণ এশিয়ায় নিরাপত্তার দিক দিয়ে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের পয়েন্ট এখন ৭০ এবং সার্বিক বিবেচনায় ৭৭ দশমিক ৪৬। র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে সিঙ্গাপুর ৮৫ ও দুবাই ৮০ পয়েন্ট পেয়ে এগিয়ে রয়েছে। বাংলাদেশের চেয়ে পাকিস্তান, নেপাল, শ্রীলংকা এমনকি ভারতও পিছিয়ে রয়েছে।
বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয় এবং বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) বা সিভিল এভিয়েশন অথোরিটি সূত্রে জানা যায়, মানবদেহ স্ক্যানার, বিস্ফোরকদ্রব্য নির্ণয় যন্ত্রসহ শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চলতি মাসের মধ্যে আধুনিক নিরাপত্তা সরঞ্জাম আসছে। বিমানবন্দরের নিরাপত্তাব্যবস্থা উন্নয়নে ৫৯ কোটি ৬২ লাখ টাকার প্রকল্পের আওতায় এসব সরঞ্জাম কেনা হচ্ছে। এর বেশির ভাগ অর্থের জোগান দিচ্ছে জাপানের উন্নয়ন সংস্থা জাইকা। এ ছাড়া র‌্যাঙ্কিংয়ে ব্যাপক উন্নয়নের পর বিমানবন্দরের বিভিন্ন যন্ত্রপাতি ও ব্যবস্থার আধুনিকায়নের কাজ অব্যাহত রয়েছে। ২০১৬ সালের ৮ মার্চ হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সরাসরি কার্গো পণ্য পরিবহনে অস্থায়ী নিষেধাজ্ঞা দিয়েছিলো যুক্তরাজ্য। যুক্তরাজ্য নিরাপত্তার অভাবের কথা বলেছিলো। এর আগে ফ্লাইটে নিরাপত্তা দুর্বলতার কারণ দেখিয়ে ২০০৯ সালে বেবিচক দ্বিতীয় ক্যাটাগরির নিয়ন্ত্রণ সংস্থা হিসেবে চিহ্নিত করে যুক্তরাষ্ট্র। তবে নিরাপত্তাব্যবস্থার উন্নতি হওয়ায় আন্তর্জাতিক সিভিল এভিয়েশন অর্গানাইজেশনের (আইকাও) অডিট প্রতিবেদনে এভিয়েশন কান্ট্রি র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের উন্নতি হয়েছে। এ প্রসঙ্গে বেবিচকের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল নাঈম হাসান বলেন, ‘আমাদের লক্ষ্য নিরাপত্তা নিশ্চিত করা। আমাদের বিমানবন্দরের সুরক্ষার বিভিন্ন দিক নিয়ে আইকাও কথা বলেছে। সুখবর হলো, র‌্যাঙ্কিংয়ে নির্ধারিত মানদ- থেকে ১০ পয়েন্ট পিছিয়ে থাকা ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে একসময় কার্গো পরিবহনে নিষেধাজ্ঞা দিয়েছিলো যুক্তরাজ্য। দুই বছর আগে র‌্যাঙ্কিংয়ে বড় অঙ্কের লাফ এখন এই বিমানবন্দরকে দাঁড় করিয়েছে দক্ষিণ এশিয়ার সর্বোচ্চসংখ্যক পয়েন্ট প্রাপ্তির তালিকায়।’ সম্পাদনা : খালিদ আহমেদ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]