আবু আহমেদ বললেন স্বাধীনতার ৪৮ বছরে দেশের মানুষের ব্যাপক উন্নতি হয়েছে

আমাদের নতুন সময় : 07/12/2019

মাসুদ হাসান : অর্থনীতিবিদ অধ্যাপক আবু আহমেদ বলেছেন, যেমন দেশের মানুষের ব্যাপক উন্নতি হয়েছে, তেমনি নিরাপত্তাহীনতাও অনেক বেড়েছে।
তিনি বলেন, স্বাধীনতার পর আমাদের দেশ যতোটা ভালো করেছে তার চেয়ে আরো ভালো করতে পারতো। নেপাল, শ্রীলঙ্কার সঙ্গে তুলনা করে লাভ নেই। আমাদের উচিত ছিলো ভিয়েতনাম, ফিলিপাইন, লাউস, কম্বোডিয়ার সঙ্গে তুলনা করার। তা করতে পারেনি, কিছু কারণে বাধা হয়ে দাঁড়িয়েছে। যেমন দেশে কিছু ধনী লোক অনেক ধনী হয়ে যাচ্ছে, দেশের অধিকাংশ জিডিপির প্রবৃদ্ধি তাদের হাতে চলে যাচ্ছে। অনেকেই আছে কর না দিয়ে দেশের টাকা বিদেশে পাচার করছে। আবার কেউ কেউ সহজে ব্যাংক থেকে টাকা নিয়ে বিদেশে পাচার করছে এবং ঋণখেলাপি হয়ে যাচ্ছে।
তিনি আরও বলেন, অন্যান্য দেশে আমাদের মতো দীর্ঘ মেয়াদী ঋণ দেয়া হয় না। দেশে যদি প্রাইভেট সেক্টরে ব্যবসা আরো বাড়তো, এফডি আরো বাড়ানোর ভালো পরিবেশ সৃষ্টি করা যেতো তাহলে অনেক উন্নতি সম্ভব হতো। কথা ছিলো, কিন্তু আমরা সেটা অর্জন করতে পারিনি। আমাদের দেশে অনেক বিদেশি ব্যবসা করতে এসে তারা হতাশ হয়ে ফিরে যায়, কারণ হচ্ছে পদে পদে বাধা আর দুর্নীতি। খাতা কলমে সব কিছুই ভালো, যখন প্রাকটিক্যালি বিদেশিরা দেশে ব্যবসা করতে আসেন তখন তারা তেমনটা পান না, হতাশ হয়ে ফিরে যান। আমাদের দেশে গ্লোবাল এভারেজ ট্যাক্সরেট থেকে ট্যাক্স একটু বেশি। বিনিয়োগ করার জন্য জমি পেতে কষ্ট হয়ে যায়। বায়ারদের জন্য আমাদের দেশে যে মার্কেট দরকার, তা নেই। সম্পাদনা : রেজাউল আহসান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]