বর্তমানে আমরা গণতান্ত্রিক চর্চা করতে পারছি না,বললেন জিএম কাদের

আমাদের নতুন সময় : 07/12/2019

শাহীন খন্দকার : গতকাল শুক্রবার জাতীয় পার্টির চেয়ারম্যানের বনানী অফিসে সংবিধান সংরক্ষণ দিবস উপলক্ষে জাতীয় পার্টি ঢাকা মহানগর উত্তর আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
তিনি বলেন,সরকার দলীয় সংসদ সদস্যরা মন্ত্রীদের কর্মকা-ের বিরোধিতা করতে পারেনা। কারণ বর্তমান সংবিধান অনুযায়ী সরকার প্রধান সকল কর্মকা-ের কেন্দ্রবিন্দু থাকেন বলেই। ফলে আমাদের দেশে প্রকৃত গণতান্ত্রিক ধারা অর্জিত হচ্ছেনা। জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা জি এম কাদের এমপি বলেন, ’৯০ সালের আগে ও পরে যারা রাষ্ট্র ক্ষমতা গ্রহণ করেছেন তাদের সবাইকেই স্বৈরাচার নামে অভিহিত করা হয়েছে। তিনি বলেন, বর্তমান সংবিধান অনুযায়ী প্রকৃত গণতন্ত্রের স্বাদ গ্রহণ করা সম্ভব নয়। তিনি বলেন, আমরা সংসদীয় পদ্ধতির মূল স্পিরিট বা আসল ধারণা গ্রহণ করতে পারিনি। বক্তব্যে বলেন ৭০ ধারা অনুযায়ী সংসদ সদস্যরা নিজেদের বিবেক বুদ্ধি বা বিবেচনার ওপরে সিদ্ধান্ত নিতে পারেনা। দলের সঙ্গেই তাদের থাকতে হবে, দলের বাইরে তারা যেতে পারেনা। সংসদকে সকল কর্মকা-ের কেন্দ্রবিন্দু করা আমাদের সংবিধান এ্যালাও করেনা এবং সংসদের কাছে মন্ত্রীদের জবাবদিহিতা এটাও আমাদের সংবিধান এ্যালাও করেনা।
প্রেসিডিয়াম সদস্য এস.এম. ফয়সাল চিশতীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় আরও বক্তব্য দেন মহাসচিব ও বিরোধী দলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা,জিয়া উদ্দিন আহমেদ বাবলু, সৈয়দ আবু হোসেন বাবলা এমপি, নূর-ই-হাসনা লিলি চৌধুরী, মীর আব্দুস সবুর আসুদ, হাজী সাইফুদ্দিন আহমেদ মিলন, এ্যাড. রেজাউল ইসলাম ভূঁইয়া, ভাইস চেয়ারম্যান- নুরুল ইসলাম নুরু প্রমুখ। সম্পাদনা : সমর চক্রবর্তী




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]