• প্রচ্ছদ » » আবৃত্তি এক অসাধারণ শিল্প মাধ্যম


আবৃত্তি এক অসাধারণ শিল্প মাধ্যম

আমাদের নতুন সময় : 08/12/2019

আহসান হাবিব

আবৃত্তিকে আমি পরিপূর্ণ একটি শিল্প মাধ্যম মনে করি। শুধু তাই নয়, আবৃত্তি কবিতাকে মুক্তি দিতে পারে এবং দেয়। একজন পাঠক যখন বই থেকে কবিতা পড়েন, তার বোধ একরকম, কিন্তু ওই একই কবিতা যখন তিনি কারও আবৃত্তির মাধ্যমে শুনবেন, তার আগেকার বোধ পাল্টে যাবে, কবিতাটি তার কাছে নতুন হয়ে দেখা দেবে। একজন ভালো আবৃত্তিকার কবিতার ব্যঞ্জনা এমনভাবে চিত্রায়িত করেন যে তা শ্রোতা শুধু কবিতার বাণী বা তার সৌন্দর্য অনুভব করেন না, তিনি শিল্পরস অনুভব করেন এবং এমন এক আনন্দ উপভোগ করেন যা তিনি অন্য শিল্প মাধ্যম যেমন সংগীত কিংবা থিয়েটার থেকেও পেয়ে থাকেন। শিল্পের প্রধান কাজ বদলে দেয়া, আগে যা ছিলো পরে আর না থাকা। এই বদলে যাওয়া নানাভাবে হতে পারে, আমি বলছি সাংস্কৃতিক বোধ। শিল্প চিন্তার মানকে বদলে দেয়, স্থ‚ল থেকে সূ²তার দিকে, সুন্দরের দিকে এর যাত্রা।
যা কিছু রূপান্তরিত, তা মূলকে ভিন্ন মাত্রা দেয়। ধরুন থিয়েটার। লিখিত নাটক যখন গ্রন্থে মলাটবদ্ধ থাকে তখন এর পাঠ যে শিল্পবোধ তৈরি করে, সেই একই নাটক যখন মঞ্চে অভিনীত হয়, তার শিল্পবোধ পাঠের চেয়ে ভিন্ন হয়ে যায় এবং এই বোধ শতগুণে বৃদ্ধি পায়। তাই থিয়েটার একটি অসাধারণ শক্তিশালী শিল্প মাধ্যম। সংগীতের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। একটি গানের লিরিক কিংবা বন্দেস আলাদাভাবে একটি সাহিত্যশিল্প, কিন্তু যখন গীত হয়ে ওঠে তখন এটি কণ্ঠশিল্পে বদলে যায়। এই শিল্পের আবেদন অনন্য। লিরিক কিংবা বন্দেস সুরের মধ্য দিয়ে শিল্পীর কণ্ঠে তা মুক্তি পায়।
আবৃত্তিও ঠিক একই কাজ করে, কবিতাকে মুক্তি দেয়। মৃত অক্ষর থেকে তুলে এনে কণ্ঠের জাদুতে তাকে শ্রবণীয় করে তোলে। এই শ্রবণীয় যোগ্য করে তুলতে একজন সংগীত শিল্পী বা একজন অভিনেতার মতোই তাকেও কঠোর অনুশীলন করতে হয়। একটি চর্চিত কণ্ঠের আবৃত্তি আর সাধারণ কণ্ঠের আবৃত্তির পার্থক্য খুব সহজেই ধরা যায়। এই যে পরিশ্রম, একটি সাধারণ কণ্ঠকে শিল্পমÐিত করার যে সাধনা, তা শিল্পেরই সাধনা। একটি কবিতার অনন্য সাধারণ পাঠ লাখ লাখ মানুষকে এক লহমায় বদলে দিতে পারে, ঘুমন্তকে জাগিয়ে তুলতে পারে। কবি যে কবিতা লেখেন, আবৃত্তির পর তখন আর তা কেবল তার থাকে না, হয়ে ওঠে একটি সামাজিক শক্তি যেখানে আবৃত্তিকার একজন নিজেও কবির মতোই শিল্পী। আমি যখন কাজী নজরুলের বিদ্রোহী পড়ি, আমার ভেতর একধরনের বোধ কাজ করে, কিন্তু আমি যখন কাজী সব্যসাচীর কণ্ঠে ওই একই বিদ্রোহী শুনি, এক লহমায় বদলে যাই, আমি জেগে উঠি এবং শুধু তাই নয় আমি আনন্দে ভাসতে থাকি এর শিল্পরসে। এই বদলে ফেলতে পারাই শিল্প। আবৃত্তি তা করে এবং অসাধারণ সাফল্যের সঙ্গে করে। ফেসবুক থেকে




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]