• প্রচ্ছদ » আমাদের বিশ্ব » বৈশ্বিক পরিমণ্ডলে বাংলাদেশ তাৎপর্যপূর্ণ অবদান রেখে চলেছে বাংলাদেশের নতুন স্থায়ী প্রতিনিধিকে বললেন আন্তোনিও গুতেরেজ


বৈশ্বিক পরিমণ্ডলে বাংলাদেশ তাৎপর্যপূর্ণ অবদান রেখে চলেছে বাংলাদেশের নতুন স্থায়ী প্রতিনিধিকে বললেন আন্তোনিও গুতেরেজ

আমাদের নতুন সময় : 08/12/2019

তরিকুল ইসলাম : জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেজ বলেছেন, বাংলাদেশ জাতিসংঘের মর্যাদাপূর্ণ একটি সদস্যরাষ্ট্র হিসেবে বৈশ্বিক পরিমণ্ডলে তাৎপর্যপূর্ণ অবদান রেখে চলেছে। একই সঙ্গে তিনি বাংলাদেশকে জাতিসংঘের বন্ধু হিসেবে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অভূতপূর্ব আর্থ-সামাজিক উন্নয়নের ভূয়সী প্রশংসা করেছেন।
শুক্রবার জাতিসংঘে নবনিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাব ফাতিমা জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেজের কাছে তার পরিচয়পত্র পেশ করতে গেলে এসব কথা বলেন সংস্থাটির মহাসচিব। এর আগে গত ২৯ নভেম্বর স্থায়ী মিশনের দায়িত্বভার গ্রহণ করেন রাবাব ফাতিমা।
গুতেরেজের কাছে পরিচয়পত্র পেশকালে স্থায়ী বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা পৌঁছে দেন রাবাব। সেই সঙ্গে রাবাব ফাতিমা জাতিসংঘ এবং মহাসচিবের পদক্ষেপ ও প্রচেষ্টা সমূহের প্রতি বাংলাদেশের অব্যাহত প্রতিশ্রুতি ও সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেন। স্থায়ী প্রতিনিধি ঢাকায় ২০২০ সালের ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীর উদ্বোধন অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য মহাসচিবকে আমন্ত্রণ জানান।
জলবায়ু সম্মেলন কপ-২৫ সামিটে অংশগ্রহণকালে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের বিষয়টি উল্লেখ করেন গুতেরেজ বলেন, জলবায়ু পরিবর্তন রোধে আন্তর্জাতিক পরিমণ্ডলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্ব প্রশংসিত হয়েছে। জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের উল্লেখযোগ্য অবদান এবং বাংলাদেশি শান্তিরক্ষীদের পেশাদারিত্ব ও অব্যাহত সুনামের কথাও তুলে ধরেন। এছাড়া রোহিঙ্গা সংকট নিয়ে টেকসই ও দ্রুত সমাধানে সব ধরনের অব্যাহত প্রচেষ্টার কথা জানান।
বাংলাদেশ ১৯৭৪ সালে জাতিসংঘের সদস্যপদ লাভ করার পর রাবাব ফাতিমা হচ্ছেন জাতিসংঘে বাংলাদেশের দশম স্থায়ী প্রতিনিধি। বর্তমান কর্মস্থলে যোগদানের পূর্বে তিনি জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন। পেশাদার কূটনীতিক রাষ্ট্রদূত রাবাব ফাতিমা ১৯৮৯ সালে বাংলাদেশ পররাষ্ট্র সার্ভিসে যোগদান করেন। সম্পাদনা : মাসুদ কামাল




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]