• প্রচ্ছদ » » দেশে একসময় পাবলিক বিশ্ববিদ্যালয় ছিলো ৬টি, এখন ৪৫টি, প্রাইভেট বিশ্ববিদ্যালয় ১০৩টি, বললেন ড. এম. শাহ্ নওয়াজ আলি


দেশে একসময় পাবলিক বিশ্ববিদ্যালয় ছিলো ৬টি, এখন ৪৫টি, প্রাইভেট বিশ্ববিদ্যালয় ১০৩টি, বললেন ড. এম. শাহ্ নওয়াজ আলি

আমাদের নতুন সময় : 09/12/2019


আশিক রহমান : বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. এম. শাহ্ নওয়াজ আলি বলেছেন, শিক্ষায় আমাদের কিছু অসংগতি থাকলেও এগিয়ে যাচ্ছি। এই এগোনোর প্রমাণ পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর সংখ্যা। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৪১ লাখ। বাংলাদেশে এখন একটি বিকশিত শিক্ষা ব্যবস্থা চলমান। উন্নত, সমৃদ্ধ স্বপ্ন ধারণ করেই আমরা এগোচ্ছি। আমাদের শিক্ষা, স্বাস্থ্য, অর্থনৈতিক উন্নয়ন এখন বিশ্বস্বীকৃত। বিভিন্ন ক্ষেত্রে আমাদের কিছু কিছু অপ্রাপ্তি থাকলেও আমরা যে এগোচ্ছি, তা নিয়ে কারও সন্দেহ আছে বলে মনে হয় না।
তিনি আরও বলেন, শিক্ষা ব্যবস্থা যুগোপযোগী করার জন্য আমরা বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে উন্নত, সমৃদ্ধ ও ডিজিটাল বাংলাদেশ অর্জনের জন্য প্রতিনিয়ত চেষ্টা করে যাচ্ছি। বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট আমরা স্থাপন করেছি, যার মাধ্যমে উন্নতমানের তথ্য প্রযুক্তির যুগে প্রবেশ করেছি। আমাদের সাহিত্য, শিল্প-সংস্কৃতির বিকাশ ঘটছে। একাত্তরে বিজয় ও স্বাধীনতা অর্জন করেছি বলেই উদীয়মান টাইগার হিসেবে পৃথিবীতে আমাদের আত্মপ্রকাশ ঘটেছে। সবকিছুর মূলেই রয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন। তার স্বপ্ন বাস্তবায়নে আমাদের ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। আমাদের সামনে চ্যালেঞ্জ অনেক। এর মধ্যে একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ সুনিশ্চিত করা। সাম্প্রদায়িকতা, ধর্মীয় উন্মাদনা ইত্যাদি বড় চ্যালেঞ্জ। উন্নয়ন-অগ্রগতির পথে বাধা। তবে সব কিছুর ঊর্ধ্বে আমরা আশাবাদী। আমরা সবাই শুভ-চিন্তা শক্তিতে সমৃদ্ধ। ফলে এখানে পশ্চাৎমুখিতা থাকবে বলে মনে হয় না, মানুষ তা রুখে দেবে। ধর্মান্ধতার সমস্যা রয়েছে তা থেকেও বেরিয়ে আসতে হবে। সুন্দর আগামীর কথা চিন্তা করে বিজ্ঞানচর্চা এগিয়ে নিতে হবে। তবে বঙ্গবন্ধুকন্যার নেতৃত্বে এই সমস্ত চ্যালেঞ্জ আমরা ইতোমধ্যেই অনেকটাই মোকাবেলা করতে পেরেছি।
দেশের যোগাযোগ ব্যবস্থা একটি উন্নততর পর্যায়ে পৌঁছে গেছে। রাস্তা-ঘাট, পদ্মা সেতু, মেট্রোরেল দৃশ্যমান। শিক্ষা ও অর্থনৈতিক সমৃদ্ধির পথেই আমরা এগিয়ে যাচ্ছি। কেউ আমাদের ঠেকিয়ে রাখতে পারবে না। আমরা পৃথিবীর একটি দীপ্তমান রাষ্ট্র হিসেবেই উজ্জ্বল থেকে উজ্জ্বলতর হচ্ছি বলেও মনে করেন এই শিক্ষাবিদ।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]