কনসার্ট ফর বাংলাদেশ: একদিনেই জেনে যায় বিশ্ব

আমাদের নতুন সময় : 10/12/2019

মোহাম্মদ আলী বোখারী, টরন্টো থেকে : সঙ্গীতব্যান্ড বিটলসের সাবেক লিড গিটারিস্ট জর্জ হ্যারিসন ও ভারতীয় সেতার বাদক রবি শঙ্করের যৌথ প্রয়াসে আয়োজিত হয় ‘কনসার্ট ফর বাংলাদেশ’। ১৯৭১ সালের ১ অগাস্ট রোববার যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটির ম্যাডিসন স্কোয়ার গার্ডেনে তার দুটো শো প্রদর্শিত হয়, যা একদিনেই বাংলাদেশের আর্তিকে বিশ্বের কাছে তুলে ধরে। সেই আর্তির মাঝে যুদ্ধ, নৃশংস হত্যাযজ্ঞ, ভয়াল বন্যা, দুর্ভিক্ষ ও রোগক্লেশ পীড়িত তদানীন্তন পূর্ব পাকিস্তানের লাখো শরণার্থীর প্রতিবেশী ভারতে আশ্রয় প্রার্থনা ছিল জাগরুক। ওই কনসার্টের পাশাপাশি ছিল বিপুল বিক্রিত অ্যালবাম, ত্রিমাত্রিক রেকর্ড সেট ও ১৯৭২ সালের বসন্তে প্রেক্ষাগৃহে প্রদর্শিত অ্যাপল ফিল্মের কনসার্ট প্রামাণ্য।

ত্রাণের নিমিত্তে হ্যারিসনসহ সঙ্গীত তারকাদের এমন বিপুল সমাবেশটি ছিল অভূতপূর্ব, যেখানে পাশ্চাত্যের বিটলসের সাবেক শিল্পী রিঙ্গো স্টার, বব ডাইলান, এরিক ক্ল্যাপটন, বিলি প্রেস্টন, লিওন রাসেল ও ব্যাডফিঙ্গার ব্যান্ড ছাড়াও বাংলাদেশের সঙ্গে পূর্বপুরুষগত সংযোগের অধিকারী রবি শঙ্কর ও আলী আকবর খানের ভারতীয় রাগ পরিবেশনাটি ছিল অনবদ্য। মোট ৪০ হাজার দর্শক সমাগমের পরিপ্রেক্ষিতে বাংলাদেশে ত্রাণের জন্য ইউনিসেফের তত্ত্বাবধানে দর্শনীমূল্য ওঠে ২ লাখ ৫০ হাজার ডলার।
জর্জ হ্যারিসন সেই কনসার্টে রবি শঙ্করের সহযোগিতা প্রত্যাশার কথা গানের ভাষায় যথার্থই তুলে ধরেন ‘আমার বন্ধু এসেছিল ব্যাথাতুর নয়নে/ বলেছিল তার দেশ মরে যাবার আগে সাহায্য জোগাতে।’ পরবর্তীতে সেই অমূল্য মর্মবাণীটিকেই সাহায্যের প্রতিভূ করেন জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান। এমনকী এই আয়োজনটি ১৯৮৫ সালে আফ্রিকার জন্য ‘লাইভ এইড’ আয়োজনেও বব জেলডফকে উদ্বুব্ধ করে।

১৯৮৫ সালেই ‘কনসার্ট ফর বাংলাদেশ’ অ্যালবাম ও ছবি প্রদর্শনীসহ ডিভিডি বিক্রয় বাবদ উত্তোলিত ১ কোটি ২০ লাখ ডলার ইউনিসেফের জন্য জর্জ হ্যারিসন ফান্ড বাংলাদেশকে পাঠায়।

প্রায় চার দশক পর, ২০১১ সালের ১৫ মার্চ হ্যারিসনের বিধবা পত্নী অলিভিয়া ইউনিসেফের যুক্তরাষ্ট্র তহবিলের প্রেসিডেন্ট কেরিল স্টার্ন ও অ্যাপল কর্পোরেশনের নির্বাহী জনাথন ক্লাইড সহযোগে প্রথমবারের মতো বাংলাদেশ সফরে আসেন। নিঃসন্দেহে মানবতার জন্য নিবেদিত প্রয়াত স্বামীর আত্মত্যাগ অনুসরনেই তিনি বাংলাদেশে প্রতিটি শিশুর সুন্দর ভবিষ্যত কামনা করেছেন। সেভাবে আমরা কী জর্জ হ্যারিসনকে তেমনটা স্মরণে রেখেছি? সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]