• প্রচ্ছদ » সর্বশেষ » গাম্বিয়া গাম্বিয়া স্লোগানে রোহিঙ্গা ক্যাম্পে সমাবেশ মিয়ানমারের শাস্তির দাবিতে দোয়া-মাহফিল


গাম্বিয়া গাম্বিয়া স্লোগানে রোহিঙ্গা ক্যাম্পে সমাবেশ মিয়ানমারের শাস্তির দাবিতে দোয়া-মাহফিল

আমাদের নতুন সময় : 10/12/2019

ফরহাদ আমিন : গতকাল মঙ্গলবার ভোরে রোহিঙ্গারা উখিয়া বালুখালী ক্যাম্পের পাহাড়ের ধারে জড়ো হতে শুরু করে। এ সময় তাদের হাতে ইংরেজিতে ও আইসি’র কাছে বিচার দাবি, আমরা রোহিঙ্গা’ এবং ‘আমরা গাম্বিয়ার সঙ্গে দাঁড়িয়েছি’ লেখা ফেস্টুন ও প্ল্যাকার্ড ছিলো।
এছাড়াও টেকনাফের লেদা, জাদিমুরো, উখিয়ার বালুখালী, জামতলী, লম্বাশিয়া, মধুরছড়া ও সীমান্তে শূন্য রেখায় রোহিঙ্গারা দোয়া মাহাফিল করে মিয়ানমারের শাস্তির দাবি জানান। কিছু ক্যাম্পে রোহিঙ্গা নারীরাও আলাদা করে দোয়া মাহফিল করেন। এতে রোহিঙ্গা শিশুরা অংশ নেয়। এসব ক্যাম্পের দোয়া মাহফিল ও সমাবেশ গুলোও ভিডিও ধারণ করে রোহিঙ্গাদের কয়েকটি ইউটিউব চ্যানেল ও ফেসবুকে প্রচার করা হয়।
উখিয়ার কুতুপালং শরণার্থী শিবিরের রোহিঙ্গা নেতা আমান উল্লাহ বলেন, সকালে শিবিরের কিছু লোকজন পাহাড়ের কাছাকাছি জড়ো হয়ে দোয়া মাহফিল করেছে। যাতে নেদারল্যান্ডের হেগে শুরু হওয়া মামলায় মিয়ানমারের কঠোর শাস্তি হয়। রাখাইনে সেনাবাহিনীরা রোহিঙ্গাদের ওপর সংগঠিত গণহত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগসহ সকল অপরাধের শাস্তি পায়। এর সুষ্ঠু বিচার চাই আমরা।
লেদা রোহিঙ্গা ক্যাম্পের আমির হোসেন বলেন, ‘মিয়ানমারে সেনারা রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালিয়েছে। এর বিচার চাই। এতো বড় অপরাধীরা পার পেয়ে যেতে পারে না। এর সুষ্ঠ বিচার না হলে রোহিঙ্গাদের ওপর নির্যাতন আরও বাড়বে। ফলে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গারা মিয়ানমারে ফিরতে রাজি হবে না।
কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোহাম্মদ ইবাল হোসেন বলেন, রোহিঙ্গা ক্যাম্পে লোকজন জড়ো হওয়ায় খবর শুনেছি। তবে সেটি সমাবেশ কিনা নিশ্চিত নই। কেন না রোহিঙ্গাদের কোনো মিছিল-সমাবেশ করার অনুমতি দেয়া হয়নি। তবে এ বিষয়টি গুরুত্বসহকারে দেখা হচ্ছে। সম্পাদনা : মুরাদ হাসান, ওমর ফারুক




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : info@amadernotunshomoy.com