• প্রচ্ছদ » প্রথম পাতা » ডোপ কেলেঙ্কারিতে চার বছর নিষিদ্ধ রাশিয়া, ২০২০ অলিম্পিক ও ২০২২ ফুটবল বিশ^কাপ খেলতে পারবে না


ডোপ কেলেঙ্কারিতে চার বছর নিষিদ্ধ রাশিয়া, ২০২০ অলিম্পিক ও ২০২২ ফুটবল বিশ^কাপ খেলতে পারবে না

আমাদের নতুন সময় : 10/12/2019

 

আক্তারুজ্জামান : রাশিয়াকে চার বছরের জন্য নিষিদ্ধ করেছে বিশ^ ক্রীড়াঙ্গনের ডোপিং বিরোধী সংস্থা (ওয়াডা)। দেশের অ্যাথলেটদের ডোপ বিরোধী কর্মকা-ে অংশ নিতে বাধ্য না করা এবং ওয়াডাকে অসহযোগিতার কারণে এ শাস্তি পাচ্ছে রাশিয়া। ফলে ২০২২ টোকিও অলিম্পিক এবং ২০২২ কাতার বিশ^কাপ ফুটবলে অংশ নিতে পারবে না রাশিয়া। তবে নিরপরাধ রুশ অ্যাথলেটরা নিরপেক্ষ পতাকা বহন করে অলিম্পিকে অংশ নেবে বলে জানিয়েছেন। খবর : বিবিসি।
সোমবার সুইজারল্যান্ডের লুজানে ওয়াডার এক্সিকিউটিভ কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। রাশিয়ার এন্টি ডোপিং এজেন্সি (রুসাডা) তাদের ল্যাবরেটরি রিপোর্টে কিছু তথ্য গোপন করেছিলো এবং ডাটা হেরফের করেছিলো। যার ফলে এ বছরের জানুয়ারিতে ওয়াডা তাদের বিরুদ্ধে তদন্ত শুরু করে। সেই তদন্তের ভিত্তিতে এ নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।
নিজেদের নিষেধাজ্ঞা নিয়ে আগামী ২১ দিনের মধ্যে আপিল করতে পারবে রাশিয়া। তাদের আপিল যাবে ক্রীড়াঙ্গনের আদালত খ্যাত কোর্ট অব আরবিট্রিশন ফর স্পোর্টসে (সিএএস)। তবে রাষ্ট্রীয়ভাবে ডোপ স্ক্যান্ডালে জড়িত থাকায় এ নিষেধাজ্ঞা কমার সম্ভাবনা নেই।
ওয়াডার ভাইস প্রেসিডেন্ট লিন্ডা হ্যাললেন্ড অবশ্য এ শাস্তিকে খুব কম শাস্তি বলে উল্লেখ করেছেন। তিনি বলেন, আমরা সব সময় বিশ^ ক্রীড়াঙ্গনকে পরিচ্ছন্ন রাখতে চাই। রাশিয়াকে নিষেধাজ্ঞা দেয়ায় আমাদের সে প্রচেষ্টা আরো শক্তিশালী হলো। তবে শাস্তিটা আরো একটু বাড়তে পারে।
অবশ্য ২০১৫ সাল থেকে অ্যাথলেটিক্সে নিষিদ্ধ আছে রাশিয়া। নিরপেক্ষ পতাকা নিয়ে ২০১৮ শীতকালীন অলিম্পিকে অংশ নিয়েছিলেন ১৬৮ রুশ অ্যাথলেট। বিশ^কাপ ফুটবল ও অলিম্পিক খেলতে না পারলেও ২০২০ ইউরো বাছাইপর্ব খেলবে রাশিয়া। স্বাগতিক হওয়ার সুবাদে এ সযোগ পাচ্ছে তারা। সম্পাদনা : ভিক্টর কে. রোজারিও




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]