নারী ও শিশু নির্যাতন আইনের ৩টি ধারার সাজা নিয়ে রুল

আমাদের নতুন সময় : 10/12/2019

 

নূর মোহাম্মদ : নারী ও শিশু নির্যাতন দমন আইনের তিনটি ধারায় একমাত্র সাজা নির্ধারণ কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। গতকাল মঙ্গলবার বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের বেঞ্চ এ রুল জারি করেন। আইন মন্ত্রণালয়ের দুই সচিব, নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের আগামী চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। এর আগে সুপ্রিম কোর্টের আইনজীবী শিশির মনিরসহ ১০জন এ রিট দায়ের করেন।
শিশির মনির জানান, ২০০০ সালের নারী ও শিশু নির্যাতম দমন আইনের ৯(১)এ ধর্ষণের জন্য একমাত্র শাস্তি যাজ্জীবন সশ্রম কারাদ-। ৯(৪) (ক) ধারায় ধর্ষণ করে মৃত্যু ঘটানো বা আহত করার চেষ্টার একমাত্র শাস্তি যাবজ্জীবন সশ্রম কারাদ- এবং ১১ (ক) ধারায় যৌতুকের জন্য মৃত্যু ঘটানোয় একমাত্র শাস্তি মৃত্যুদ- এবং মৃত্যু ঘটানোর চেষ্টার জন্য যাবজ্জীবন সশ্রম কারাদ- সংবিধান পরিপন্থী।
তিনি বলেন, এসব ধারায় একমাত্র শাস্তি বিচার বিভাগের স্বাধীনতা ও সংবিধানের মৌলিক কাঠামোর পরিপন্থী। একমাত্র শাস্তি সন্নিবেশিত করার মধ্য দিয়ে আদালতের বিবেচনামূলক এখতিয়ার কেড়ে নেয়া হয়েছে। সম্পাদনা : ওমর ফারুক




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : info@amadernotunshomoy.com