• প্রচ্ছদ » প্রথম পাতা » ষষ্ঠ শ্রেণীতে ভর্তির জটিলতা কাটলো, শিশুরা এখন ১০ বছর বয়সেই ভর্তি হতে পারবে


ষষ্ঠ শ্রেণীতে ভর্তির জটিলতা কাটলো, শিশুরা এখন ১০ বছর বয়সেই ভর্তি হতে পারবে

আমাদের নতুন সময় : 10/12/2019

বিশ্বজিৎ দত্ত : ষষ্ঠ শ্রেণীতে ভর্তির বয়সসীমা নিয়ে জটিলতার অবসান হয়েছে। গতকাল শিক্ষা মন্ত্রণালয় প্রজ্ঞাপনজারীর মাধ্যমে এর সমাধান করে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, যে শিশুরা ২০১৫ সালে ১ম শ্রেণীতে ভর্তি হয়েছে তারা ১০ বছর বয়সেই ষষ্ঠ শ্রেণীতে ভর্তি হতে পারবে। আর যারা ২০১৬ সালে ১ম শ্রেণীতে ভর্তি হয়েছে তাদের বয়স ১১ ই্ থাকবে।
উল্লেখ্য, ষষ্ঠ শ্রেণীতে ভর্তির বয়সসীমা আগে সকল শিশুর জন্য ২০১৫ সালের শিক্ষানীতমালা অনুযায়ি নির্ধারণ করা হয়েছিল ১১ বছর। কিন্তু এবছর যারা পঞ্চম শ্রেণী পাশ করেছে তাদের ৬০ শতাংশের বয়স ১১ বছরের নীচে। শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন অনুযায়ি তারা এ বছর কোথাও ভর্তি হতে পারছে না। তাদের অপেক্ষা করতে হবে আগামী বছর পর্যন্ত। এ নিয়ে অভিভাবক ও শিক্ষকদের মধ্যে উদ্বেগ দেখা দিয়েছিল। উল্লেখ্য, আগামী ২৯ ডিসেম্বর পঞ্চম শ্রেণীর( পিইসি) ফলাফল ঘোষণা করা হবে।
এ বিষয়ে মোহনগঞ্জ সরকারি পাইলট হাই স্কুলের সিনিয়র শিক্ষক রফিকুজ্জামান ইদ্রীসি জানান, প্রাথমিকে ভর্তির কোন নিয়ম ছিল না। এ কারণে পঞ্চম শ্রেণী যারা পাশ করেছে তাদের বেশিরভাগেরই বয়স ১১এর নীচে। আমরা শিক্ষকরা এ বিষয়টি ্ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। শিক্ষা মন্ত্রণালয় নতুন যে সিদ্ধান্ত দিয়েছে তাতে সমস্যার সমাধান হয়েছে।
এ বিষয়ে প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান জানান, এই জটিলতা নিয়ে আমি শিক্ষা সচিব, ডিজি ও অন্যান্য কর্মকর্তারা সঙ্গে কথা বলেছি। তারা আমাকে আশ্বস্ত করেছিলেন। প্রজ্ঞাপন জারীর মাধ্যমে এই জটিলতার অবসান হলো।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]