• প্রচ্ছদ » শেষ পাতা » বাংলাদেশ, নেদারল্যান্ডস ও কানাডা তথ্য-উপাত্ত দিয়ে গাম্বিয়াকে সাহায্য করবে, বললেন ওয়ালিউর রহমান


বাংলাদেশ, নেদারল্যান্ডস ও কানাডা তথ্য-উপাত্ত দিয়ে গাম্বিয়াকে সাহায্য করবে, বললেন ওয়ালিউর রহমান

আমাদের নতুন সময় : 11/12/2019


মাসুদ হাসান : সাবেক রাষ্ট্রদূত ও আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষক ওয়ালিউর রহমান বলেছেন, মিয়ানমার সরকার অং সান সুচির ব্যক্তিত্ব দিয়ে লাভবান হতে পারবে না। অস্বীকার করতে পারবে না যে, তারা সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালায়নি, যদি এমনটা ভেবে থাকে তারা তাহলে মিয়ানমার ভুল করবে। কারণ বিশ্ব জানে মিয়ানমার সরকার রোহিঙ্গাদের নির্বিচারে হত্যা ও নির্যাতন করেছে। এতে করে সুচির নীরবতাও প্রশ্নবিদ্ধ হয়েছে। আন্তর্জাতিক আইন অনুযায়ী গণহত্যা ও মানবতাবিরোধী কাজের জন্য মিয়ানমারের শাস্তি হোকÑএমনটিই চাইছে বিশে^র মানবিক মানুষেরা।
তিনি আরও বলেন, বাংলাদেশ, নেদারল্যান্ডস, কানাডাসহ বিভিন্ন দেশ, সংগঠন ও ব্যক্তি তথ্য-উপাত্ত দিয়ে গাম্বিয়াকে সাহায্য করবে। এ লক্ষ্যে বাংলাদেশ থেকে প্রতিনিধি যাচ্ছে বিষয়টি পর্যবেক্ষণ করার জন্য। আমরা আমাদের কথা তথ্য দিয়ে তুলে ধরবো, গাম্বিয়া রোহিঙ্গাদের পক্ষে যুক্তি তুলে ধরবে। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর বিশেষ দূত বব রের একটি প্রতিনিধি দল ইতোমধ্যে নেদারল্যান্ডসের দ্য হেগে পৌঁছে গেছে গাম্বিয়াকে সহায়তা করতে। এই প্রথমবারের মতো আন্তর্জাতিক আদালতে মিয়ানমারকে নিয়ে যেতে পারাটাই বাংলাদেশের জন্য বড় সাফল্য।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]