• প্রচ্ছদ » সাবলিড » শেষ হলো কাঠমান্ডু এসএ গেমস, বাংলাদেশের রেকর্ড ১৯ সোনা, ১৪তম আসর বসবে কলম্বো ও মালেতে


শেষ হলো কাঠমান্ডু এসএ গেমস, বাংলাদেশের রেকর্ড ১৯ সোনা, ১৪তম আসর বসবে কলম্বো ও মালেতে

আমাদের নতুন সময় : 11/12/2019

আক্তারুজ্জামান : দশ দিনব্যাপী বেশ ব্যস্ত সময় কেটেছে দক্ষিণ এশিয়ান দেশগুলোর অ্যাথলেটদের। গত ১ ডিসেম্বর শুরু হওয়া ১৩তম সাউথ এশিয়ান গেমসের (এসএ) পর্দা নেমেছে গতকাল। নেপালের দুটি শহর কাঠমান্ডু ও পোখারায় অনুষ্ঠিত হয়েছে এবারের আসর। বাংলাদেশের জন্য সোনালী আসর হিসেবে লেখা থাকবে এ আসরটি। কেননা বাংলাদেশের অ্যাথলেটরা একই আসরে সর্বাধিক ১৯টি সোনা জয়ের রেকর্ড গড়েছে এবার। আগামী ২০২২ সালে ১৪তম এসএ গেমস অনুষ্ঠিত হবে দুটি দেশে। শ্রীলঙ্কার কলম্বো ও মালদ্বীপের মালেতে বসবে আগামী আসর।
নেপালের ১৩তম আসরে ৭টি দেশের মোট ৩২৫০জন অ্যাথলেট অংশ নিয়েছিলো। মোট পদকের সংখ্যা ছিলো ১ হাজার ১১৯। যার মধ্যে স্বর্ণ ৩১৭টি, রৌপ্য ৩১৭টি ও ব্রোঞ্জ ছিলো ৪৭৯টি। পুরো আসরে মোট ২৬টি ডিসিপ্লিনের খেলা অনুষ্ঠিত হয়েছে। যার মধ্যে বাংলাদেশের ৬২১জন অ্যাথলেট ২৫টি ডিসিপ্লিনে অংশ নেন। ১৯টি স্বর্ণ ছাড়া ৩২টি রৌপ্য ও ৮৭টি ব্রোঞ্জসহ মোট ১৩৮টি পদক দেশে এনেছে লাল-সবুজের প্রতিনিধিরা। যার মধ্যে আর্চারির ১০টি সোনাই এসেছে বাংলাদেশ। তাছাড়া কারাতে থেকে ৩টি, ভারোত্তোলন ও ক্রিকেটে ২টি করে এবং তায়কোয়ান্দো ও ফেন্সিং থেকে একটি করে সোনা জিতেছে বাংলাদেশ।
অন্যান্য আসরগুলোর মতো এবারের আসরেও পদক তালিকার শীর্ষে ছিলো ভারত। ১৭২টি সোনাসহ ৩১০টি পদক ঘরে তুলেছে টিম ইন্ডিয়া। যদিও তারা বেশ কয়েকটি ইভেন্টে অংশ নেয়নি। স্বাগতিক নেপাল ৫১টি সোনা, ৫৯টি রূপা ও ৯৪টি ব্রোঞ্জ নিজেদের কাছে রেখেছে। ৪০টি সোনাসহ ২৫০টি পদক জিতেছে শ্রীলঙ্কা। তালিকার চারে থাকা পাকিস্তানের পদকসংখ্যা ১৩১টি। যার মধ্যে ৩১টি সোনা, ৪১টি রূপা ও ৫৯টি ব্রোঞ্জ আছে। তাালিকায় বাংলাদেশের নিচে থাকা মালদ্বীপ সোনা জিতেছে মাত্র একটি। আর ভুটান কোনো সোনাই জিততে পারেনি।
নেপালকে বিদায় জানিয়ে এসএ গেমসের পরবর্তী আসরকে স্বাগত জানিয়েছে দক্ষিণ এশিয়ান অলিম্পিক এসোসিয়েশন। পরবর্তী আসরটি হবে এসএ গেমসের আরেকটি মাইলফলক। ২০২২ সালে প্রথমবারের মতো যৌথভাবে দুই দেশে অনুষ্ঠিত হবে একটি আসর। শ্রীলঙ্কার রাজধানী কলম্বো ও মালদ্বীপের রাজধানী মালেতে বসবে ১৪তম আসর। সম্পাদনা : ওমর ফারুক




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]