১১ দফা দাবিতে সারাদেশে পাটকল শ্রমিকদের আমরণ অনশন শুরু

আমাদের নতুন সময় : 11/12/2019

মুরাদ হাসান : জাতীয় মজুরী কমিশন বাস্তবায়ন, সরকারি-বেসরকারি অংশীদারীর সিদ্ধান্ত বাতিল, অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ গ্রাচ্যুইটির টাকা প্রদানসহ ১১ দফা দাবিতে আমরণ অনশন করছে তারা। গতকাল মঙ্গলবার দুপুরের পর থেকে এ কর্মসূচি শুরু হয়।
রাজশাহী : মঙ্গলবার দুপুরের পর রাজশাহী জুট মিলসের প্রধান ফটকে আমরণ অনশন শুরু হয়েছে বলে জানিয়েছে প্রতিনিধি মঈন উদ্দীন।
রাজশাহী জুট মিলসের সিবিএ সংগ্রাম পরিষদের সভাপতি জিল্লুর রহমান জানান, মঙ্গলবার সকাল ৮টায় আমরণ অনশনের কর্মসূচি ছিল। কিন্তু সকাল ১০টা থেকে জাতীয় মজুরী কমিশনের চেয়ারম্যানের সঙ্গে জুট মিলস সিবিএ নেতৃবৃন্দের বৈঠক হয়। সে বৈঠকে তাদের দাবি মেনে নেয়ার আশ্বাস পাওয়া যায়নি। এ কারণে তারা দাবি না মানা পর্যন্ত অনশন করবে শ্রমিক-কর্মচারীরা। খুলনা : প্রতিনিধি শরীফা খাতুনের দেয়া তথ্যে জানা গেছে- খুলনার ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, দৌলতপুর, স্টার, ইস্টার্ন, আলিম এবং যশোরের জেজেআই ও কার্পেটিং স্ব স্ব পাটকলের উৎপাদন বন্ধ রেখে মিলের প্রধান ফটকে এ কর্মসূচি পালন করছেন প্রায় অর্ধলাখ শ্রমিক। তারা কাজ বন্ধ রেখে মিল স্ব-স্ব মিল গেটে অনশন পালন করছেন।
আন্দোলনরত পাটকল শ্রমিকরা বলেন, শ্রমিকরা মজুরি না পাওয়ায় মানবেতর জীবনযাপন করছেন। তারা তাদের সন্তানদের লেখাপড়ার খরচ, ঘর ভাড়া দিতে পারছে না। এ অবস্থায় বাধ্য হয়েই আন্দোলনে নেমেছেন।
নরসিংদী : মঙ্গলবার বেলা ১২টা থেকে ইউএমসি জুট মিলের শ্রমিকরা মিল গেইটের সামনে এ কর্মসূচি পালন করে। এসময় বক্তারা বলেন, দীর্ঘদিন আন্দোলন চললেও এ পর্যন্ত শ্রমিকদের দাবি পূরণ হয়নি। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরণ কর্মসূচি চলবে। অনশনস্থল সরেজমিন পরিদর্শন করে তথ্য পাঠিয়েছেন প্রতিনিধি সানজিদা রুমা। সম্পাদনা : ওমর ফারুক




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]