• প্রচ্ছদ » সাবলিড » বাংলাদেশ যে স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র থাকবে, বর্তমান রাজনীতি তা প্রমাণ করে না, অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক


বাংলাদেশ যে স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র থাকবে, বর্তমান রাজনীতি তা প্রমাণ করে না, অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক

আমাদের নতুন সময় : 12/12/2019

আশিক রহমান : শিক্ষাবিদ অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক বলেছেন, বাংলাদেশকে একটা স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে গঠন করার চেষ্টা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছিল, তার সরকারেরও ছিল বলা যায়। তারপর থেকে যত সরকারই এসেছেÑ সব সরকারই কেবল রাজত্ব করেছে, রাজত্ব করতে চাইছে, নিজেদের রাজত্বকে স্থায়ী করতে চাইছে। কিন্তু কেউ রাষ্ট্র হিসেবে বাংলাদেশকে গঠন করতে চাইছে না।
তিনি আরও বলেন, বাংলা ভাষাকে প্রতিষ্ঠা করার আন্দোলনের মধ্যদিয়ে বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়েছে। রাষ্ট্রভাষা হিসেবে বাংলাদেশকে প্রতিষ্ঠা করার কাজ ১৯৮০’র দশক পর্যন্ত হয়েছে। কিন্তু তারপরে বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করে রক্ষা করারও আর চেষ্টা হচ্ছে না। এই অবস্থায় বাংলাদেশ যে স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র থাকবে, বর্তমান রাজনীতি তা প্রমাণ করে না। অর্থাৎ আমি বলতে চাইছি, আমাদের গোটা রাজনীতির বক্তব্য, চিন্তা ও কার্যক্রম পরিবর্তন দরকার। রাজনৈতিক দল দিয়ে আধুনিক রাষ্ট্রের সরকার গঠিত হয়। কেন্দ্রীয় গুরুত্ব রাজনীতিতে আসতে দেয়া দরকার, উন্নত চরিত্রের ভালো রাজনীতিক গঠনে।
এক প্রশ্নের জবাবে অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক বলেন, মুক্তিযুদ্ধের পর থেকে রাজনৈতিক নেতৃত্বের দিক থেকে দেশ একটা বিশৃঙ্খলার মধ্যদিয়ে যাচ্ছে। একটার পর একটা সরকার দেশে আসছে, কিন্তু দেশে আইনের শাসন করতে পারছে না। মানবাধিকতার নিশ্চিতের চেষ্টা করছে না। বরং দলীয় কিছু লোকের হীনস্বার্থে কাজ করছে।
মুক্তিযুদ্ধের পক্ষ ও বিপক্ষর নামে ইতোমধ্যে দেশকে বিভক্ত করা হয়েছে। দেশের ৯৮ শতাংশ মানুষই মুক্তিযুদ্ধের পক্ষশক্তি। অতি অল্প লোকই বিরুদ্ধ শক্তি। যদি কেউ বাংলাদেশবিরোধী শক্তি বলে প্রমাণিত হন, অবশ্যই আদালত মারফত তার শাস্তির ব্যবস্থা করা উচিত। রাজনীতিবিদেরা একজন অন্যজনকে যেভাবে আক্রমণ করেন, এর মাধ্যমে মুক্তিযুদ্ধের চেতনা রক্ষা পায় না। আর জনজীবনে বহু সমস্যা রয়েছে, ক্ষমতায় থাকলে সেসবের কিছু না কিছু সমাধান করতে হয়। কিন্তু যতটা করলে দেশের অবস্থা ভালোর দিকে যায়, সে রকমটা করা হচ্ছে না।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]