ভারত-বাংলাদেশ কূটনীতিতে নাগরিকত্ব বিলের আঁচ!

আমাদের নতুন সময় : 12/12/2019

মাসুদ কামাল : শুরুতেই বলে নিই, পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন তার পূর্ব নির্ধারিত ভারত সফর বাতিল করায় আমি খুশি হয়েছি। আগামী ১৪ ডিসেম্বর ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠক করতে বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) তার যাওয়ার কথা ছিল। একেবারে শেষ মুহূর্তে তিনি বাতিল করেছেন তার এই যাত্রা।
কেন এমন সফর বাতিলের সিদ্ধান্ত? আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেছেন, বিজয় দিবসের অনুষ্ঠানে অংশ নেবেন বলে তিনি এই মুহূর্তে ভারতে যাচ্ছেন না। এটি অবশ্যই একটা কারণ হতে পারে। কিন্তু এটিই কি একমাত্র কারণ? ১৬ ডিসেম্বর যে আমাদের বিজয় দিবস, সে দিন যে এখানে ব্যাপক জাকজমকপূর্ণ অনুষ্ঠান হয়- তা তো আর নতুন কথা নয়। এই সফরসূচি যখন তৈরি হয়, নিশ্চয়ই তখনই বিষয়টা জানা ছিল। তারপরও যখন কারণ হিসাবে এই বিষয়টিকেই উচ্চারণ করা হচ্ছে, তখন এনিয়ে আর প্রশ্ন না হয় নাই তুলি।

কিন্তু ভারতও কি বিষয়টিকে এভাবেই দেখছে? ভারতের মিডিয়াগুলোতে এরই মধ্যে বিষয়টি নিয়ে নানা আলোচনা শুরু হয়ে গেছে। পশ্চিম বঙ্গের প্রভাবশালী দৈনিক আনন্দবাজার পত্রিকা লিখেছে- ‘নাগরিকত্ব বিল পাশের জের ! আচমকা ভারত সফর বাতিল করলেন বাংলাদেশের বিদেশমন্ত্রী।’ পত্রিকাটিতে লেখা হয়েছে, এই বিল নিয়ে এরই মধ্যে আসাম ত্রিপুরাসহ উল্টর-পূর্ব ভারতের রাজ্যগুলোতে বিক্ষোভ চলছে। এই বিল পাশের আঁচ কি ভারত-বাংলাদেশ কূটনীতিতে গিয়েও পড়ল?
ভারতীয় মিডিয়ার এমন বিশ্লেষণকে উড়িয়ে দেয়া যায় না। এরই মধ্যে নাগরিকত্ব বিল লোকসভায় উপস্থাপনের সময় ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বাংলাদেশ প্রসঙ্গে কিছু আপত্তিকর মন্তব্য করেছেন। তিনি বলেছেন আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশে সংখ্যালঘুদের ওপর অত্যাচার হচ্ছে। এছাড়া আমাদের সংবিধানে ‘রাষ্ট্রধর্ম ইসলাম’ নিয়েও তিনি ইঙ্গিতপূর্ণ মন্তব্য করেছেন, বাংলাদেশকে দাঁড় করিয়ে দিয়েছেন আফগানিস্তান ও পাকিস্তানের কাতারে! অমিত শাহ’র এমন মন্তব্যের প্রতিবাদ অবশ্য বাংলাদেশ সঙ্গে সঙ্গেই করেছে। এবারের সফর বাতিল যদি সেই প্রতিবাদের ধারাবাহিকতাই হয়ে থাকে, তাহলে স্বাধীন দেশের নাগরিক হিসাবে আমাদের আত্মতৃপ্তির সুযোগ তো কিছুটা থাকেই।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]