মানবতাবিরোধী অপরাধে রাজশাহীর টিপু সুলতানের মৃত্যুদ-

আমাদের নতুন সময় : 12/12/2019

নূর মোহাম্মদ : গতকাল বুধবার বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ রায় ঘোষণা করেন। এর আগে রাষ্ট্র ও আসমি পক্ষের আইনজীবীদের যুক্তিতর্ক শুনানি শেষে গত ১৭ অক্টোবর মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ রেখেছিলেন আদালত। ১৭৭ পৃষ্ঠার রায়ে আদালত বলেছেন, আসামির বিরুদ্ধে প্রসিকিউশনের আনা দ’ুটি অভিযোগই সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে এবং প্রতিটিতেই মৃত্যুদ- দেয়া হয়েছে।
গতকাল সকাল ১০টা ৪০ মিনিটে এজলাসে আসেন তিন বিচারপতি। প্রথমে ট্রাইব্যুনালের চেয়ারম্যান সূচনা বক্তব্য দেন। তিনি শুরুতেই বলেন, এটি বিজয়ের মাস। আর কয়েকদিন পরই মহান বিজয় দিবস, শহীদ বুদ্ধিজীবী দিবস। রায় প্রদানের প্রাক্কালে বিশেষভাবে শ্রদ্ধা জানাই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি। মহান মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদ ও সম্ভ্রম হারানো দুই লাখ মা-বোন ও শহীদ বুদ্ধিজীবীদের প্রতি। তাদের আত্মার শান্তি কামনা করছি। আশা করছি তাদের মহান আত্মত্যাগের মহিমাকে সামনে রেখে স্বাধীনতার চেতনায় উজ্জীবিত হয়ে আমরা এগিয়ে যাবো। পরে দুই বিচারপতি রায়ের বিভিন্ন অংশ তুলে ধরেন। সব শেষে পৌনে ১২টায় রায় ঘোষণা করেন চেয়ারম্যান।
রায়ের পুরোটা সময় লুঙ্গি পরিহিত টিপু সুলতান চুপ-চাপ বসেছিলেন কাঠগড়ায়। এদিকে আদালত থেকে বের হয়ে টিপু সুলতানের মেয়ে বলেন, তার বাবা ষড়যন্ত্রের শিকার। তারা এ রায়ের বিরুদ্ধে আপিল করবেন। তবে রায়ে সন্তোষ প্রকাশ করেছেন প্রসিকিউটর মোখলেছুর রহমান বাদল। আর আপিলে টিপু সুলতান খালাস পাবেন বলে আশাবাদ ব্যাক্ত করেন তার আইনজীবী গাজী এমএইচ তামিম।
মুক্তিযুদ্ধের সময় অপহরণ, আটকে রেখে নির্যাতন, লুটতরাজ, হত্যার মত মানবতাবিরোধী অপরাধের দুটি ঘটনায় জড়িত থাকার অভিযোগ আনা হয়েছিল এ আসামির বিরুদ্ধে। ২০১৭ সালের ১ জানুয়ারি বিস্ফোরক আইনের মামলায় মতিহার থানার পুলিশ তাকে গ্রেপ্তার করেছিল। পরে মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেপ্তার দেখানো হয়।
২০১৭ সালের ২ মে টিপু সুলতানের বিরুদ্ধে তদন্ত শুরু করে। তদন্ত শেষে গতবছর ২৭ মার্চ তার বিরুদ্ধে প্রতিবেদন দেয় তদন্ত সংস্থা। গত বছর ২৯ মে প্রসিকিউশনের দেয়া আনুষ্ঠানিক অভিযোগ আমলে নেয়া হয়। এরপর একই বছরের ৮ আগস্ট অভিযোগ গঠনের মধ্য দিয়ে টিপু সুলতানের বিচার শুরু করে ট্রাইব্যুনাল। সম্পাদনা : সমর চক্রবর্তী




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]