• প্রচ্ছদ » সর্বশেষ » আমরণ অনশনে উত্তাল খুলনা, মরদেহ ছুঁয়ে দাবি আদায়ের শপথ পাটকল শ্রমিকদের


আমরণ অনশনে উত্তাল খুলনা, মরদেহ ছুঁয়ে দাবি আদায়ের শপথ পাটকল শ্রমিকদের

আমাদের নতুন সময় : 14/12/2019

শরীফা খাতুন : পাটকল শ্রমিকদের আমরণ অনশনে উত্তাল হয়ে উঠেছে খুলনা শিল্পাঞ্চল এলাকা। এরইমধ্যে অনশনে মারা যাওয়া শ্রমিক আব্দুস সাত্তারের জানাজা শুক্রবার সকাল ১০ টায় প্লাটিনাম জুট মিল গেটে অনুষ্ঠিত হয়।
টানা অনশনে অসুস্থ হয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় মারা যান প্লাটিনাম জুট মিলের শ্রমিক আব্দুস সাত্তার (৫৫)।
ক্রিসেন্ট জুট মিলের সিবিএ’র সাবেক সাধারণ সম্পাদক সোহরাব হোসেন বলেন, আমরা লাশ ছুঁয়ে শপথ করেছি, দাবি আদায় না হওয়া পর্যন্ত রাজপথ ছাড়বো না। সরকারকে ঘোষণা করতে হবে মজুরি কমিশন বাস্তবায়ন করার। আমরা বিগত সাড়ে চার বছরে অনেক আশ্বাস শুনেছি। এখন মজুরি কমিশন বাস্তবায়নের ঘোষণা চাই। প্লাটিনাম জুট মিল শ্রমিক ইউনিয়নের সাবেক সভাপতি খলিলুর রহমান বলেন, তার মিলের ৮০ জন শ্রমিক অসুস্থ হয়েছেন। এর মধ্যে ১৫ জনকে হাসপাতালে নেওয়া হয়েছে।
ভাইস প্রেসিডেন্ট তরিকুল ইসলাম বলেন, আমরা না খেয়ে রাজপথে আন্দোলন করছি। আর প্রশাসন আমাদের নিয়ে তামাশা করছে। দাবি বাস্তবায়নে কোনো উদ্যোগই নেয়া হচ্ছে না।
প্লাটিনাম জুটমিলের মৃত শ্রমিক আব্দুস সাত্তারের পরিবারকে বিভাগীয় শ্রম কর্মকর্তা মিজানুর রহমান নগদ ৫০ হাজার টাকা হস্তান্তর করেছেন।
অনশনরত শ্রমিকরা বলেছেন, এবার আর কোন প্রতিশ্রুতি নয়, মজুরি কমিশন না নিয়ে আমরা এখান থেকে উঠবো না। বেঁচে থাকার এবং রুটি রুজির দাবি মজুরী কমিশন বাস্তবায়ন না হওয়া পর্যন্ত ঘরে ফিরবো না।
এদিকে প্রধানমন্ত্রী শ্রমিকদের ন্যায্য দাবির বিষয়ে আন্তরিক বলে মন্তব্য করেছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান, এমপি। বৃহস্পতিবার রাতে খুলনা যুগ্ম শ্রম অধিদপ্তরে আয়োজিত ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, প্রমিকদের মজুরী কমিশনের বিষয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের আহ্বানে আন্তঃমন্ত্রণালয়ে আগামী ১৫ ডিসেন্বর বৈঠক ডেকেছে। সেখানে মজুরী কমিশন বিষয় সমাধান হবে বলে তিনি জানান। সম্পাদনা : মুরাদ হাসান, ভিক্টর কে. রোজারিও




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : info@amadernotunshomoy.com