• প্রচ্ছদ » » গাম্বিয়ার মামলায় তাৎক্ষণিক ফলাফল দেয়া সম্ভব, যদি কোর্ট মনে করেন, মিয়ানমার গণহত্যা করেছে, বললেন হুমায়ুন কবির


গাম্বিয়ার মামলায় তাৎক্ষণিক ফলাফল দেয়া সম্ভব, যদি কোর্ট মনে করেন, মিয়ানমার গণহত্যা করেছে, বললেন হুমায়ুন কবির

আমাদের নতুন সময় : 14/12/2019


মাসুদ হাসান : সাবেক রাষ্ট্রদূত হুমায়ুন কবির বলেছেন, মিয়ানমার সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালিয়েছে এমন অভিযোগের ভিত্তিতে অং সান সু চির বিরুদ্ধে গাম্বিয়ার করা মামলায় দুই পক্ষই তথ্য-উপাত্ত উপস্থাপন করেছে নেদারল্যান্ডসের কোর্টে। আদালত যদি প্রয়োজন মনে করে সাক্ষী ডাকতে পারেন কিংবা যারা রোহিঙ্গা গণহত্যার বিষয়টি গবেষণা ও পর্যবেক্ষণ করেছেন বা করছেন আদালত তাদের মতামত চাইতেও পারেন। তারপর আদালত একটি সিদ্ধান্তে উপনীত হবেন।
তিনি আরও বলেন, এখন দুভাবে ফলাফল পাওয়া যেতে পারে। একটি হচ্ছে তাৎক্ষণিক বিচারের ফলাফল পাওয়া, এবং অপরটি হচ্ছে ফল জানানো। পরে বলতে- লম্বা সময় লাগতে পারে। যদি কোর্ট মনে করেন যে মিয়ানমার গণহত্যা করেছে, তাহলে তাৎক্ষণিক ফলাফল দিতে পারেন।
তিনি মনে করেন, বিচার প্রক্রিয়ার মাধ্যমে পরোক্ষভাবে হলেও রোহিঙ্গাদের ফেরত নেয়ার বিষয়ে মিয়ানমার সরকারের উপর চাপ সৃষ্টি হতে পারে। কিন্তু রোহিঙ্গারা কখন রাখাইনে ফেরত যাবে সেটা র্নিভর করবে সামগ্রিক বিষয়ের উপর। গাম্বিয়ার মামলা একটা উপাদান মাত্র, আরও অন্যান্য উপাদান আছে, সেই উপাদানগুলোর অগ্রগতির উপর র্নিভর করবে রোহিঙ্গাদের রাখাইনে ফেরত নেবে কী নেবে না। তবে যদি আদালতের রায় যদি রোহিঙ্গাদের পক্ষে আসে, যদি নিশ্চিত হওয়া যায় মিয়ানমার গণহত্যা সংঘটিত করেছে, তাহলে অবশ্যই মিয়ানমার সরকারের উপর চাপ বাড়বে। সম্পাদনা: মাসুদ কামাল।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]