• প্রচ্ছদ » » বাংলাদেশ থেকে ‘দলে দলে মেধাবীরা’ বিদেশে চলে যাচ্ছে বা চাইছেÑ বিষয়টা বোধহয় ঠিক এ রকম নয়


বাংলাদেশ থেকে ‘দলে দলে মেধাবীরা’ বিদেশে চলে যাচ্ছে বা চাইছেÑ বিষয়টা বোধহয় ঠিক এ রকম নয়

আমাদের নতুন সময় : 15/12/2019

সওগাত আলী সাগর

বাংলাদেশ থেকে ‘দলে দলে মেধাবীরা’ বিদেশে চলে যাচ্ছে বা চাইছেÑ বিষয়টা বোধহয় ঠিক এ রকম নয়। তবে বিদেশে থিতু হওয়ার ব্যাপারে মানুষের মধ্যে আগ্রহ বেড়েছেÑ এটা সত্য। চমকপ্রদ এই বিষয়টা নিয়ে আলোচনার অবতারণা করেছেন একাত্তর টেলিভিশনের নাজনীন মুন্নী।
আমি ব্যক্তিগতভাবে বাংলাদেশের মানুষের (যেকোনো দেশেরই), নাজনীন মুন্নীর দেশে আবাস গড়ায় আপত্তির কিছু দেখি না। আমরা গ্রাম থেকে শহরে যাই, শহর থেকে আরও বড় শহরে যাই, রাজধানীতে যাইÑ রাজধানী থেকে গেøাবাল কোনো শহরে যাইÑ ব্যাপারটা তো এ রকমই। এখন তো গোটা বিশ্বই একটি গ্রামÑ ‘গেøাবাল ভিলেজ’। প্রতিটা মানুষ তার যোগ্যতা অনুসারে সর্বোচ্চ সুবিধা ভোগ করতে চাইবেÑ তার যোগ্যতার, মেধার প্রয়োগ ঘটাতে চাইবেÑ এটাই তো স্বাভাবিক। যে শহর, যে দেশ মেধা এবং দক্ষতার যথাযথ ব্যবহারের সুযোগ করে দেবে সেই শহরে, সেই দেশে মেধাবীদের, যোগ্যদের ভিড় জমবেÑ এটাই তো স্বাভাবিক।
নাজনীন মুন্নীর দেশ নিয়ে উদ্বেগটাও ভালো লেগেছে । এই উদ্বেগ দেশপ্রেমের অবশ্যই। দেশের মানুষ বিশেষ করে পেশাজীবীরা কেন বিদেশমুখীÑ তা নিয়ে বড় পরিসরে কোথাও আলোচনা হয়েছে বলে শুনিনি। নীতিনির্ধারকদের মধ্যে তো নয়ই। একাত্তর টিভি সেটা করেছে। আমি নিজেও মনে করি, এই ইস্যুটা নিয়ে আরও কথাবার্তা হওয়া ভালো। আরও বেশি আলোচনা হোক। যারা বিদেশে আছেন, যারা বিদেশে থিতু হতে চান, যারা বিদেশে থিতু হওয়াকে ‘পালিয়ে যাওয়া’, ‘স্বার্থবাদিতা’ মনে করেনÑ তারাও তাদের কথা বলতে পারেন। ফেসবুক থেকে




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : info@amadernotunshomoy.com