সৌদি আরব থেকে ৪০ নারীসহ ফিরলেন আরও ১৩২ জন গত এক সপ্তাহে শূন্য হাতে ফেরত এসেছেন ৭৬৭ জন

আমাদের নতুন সময় : 08/01/2020

কূটনৈতিক প্রতিবেদক : ২] মঙ্গলবার রাত ১১ টা ২০ মিনিটে ও রাত দেড়টা সৌদি এয়ারলাইন্সের এসভি ৮০৪ ও এসভি ৮০২ দুটি বিমানযোগে তারা দেশে ফেরনে। তাদের মাঝে খাবার, পানিসহ নিরাপদে বাড়ি পৌঁছানোর জন্য জরুরি সহায়তা প্রদান করেছে ব্রাক মাইগ্রেশন প্রোগ্রাম। একইসঙ্গে বিদেশ থেকে ফেরত আসাদের কাউন্সিলিং ও আর্থিকভাবে সহযোগিতার কর্মসূচিও গ্রহণ করেছে প্রতিষ্ঠানটি।
৩] ব্রাকের অভিবাসন কর্মসূচির প্রধান শরিফুল হাসান জানান, ২০১৯ সালে সৌদি আরব থেকে ২৪ হাজার ২৮১ জন বাংলাদেশিকে ফেরত এসেছেন। এভাবে ব্যর্থ হয়ে যারা ফিরছেন তাদের পাশে সবার দাঁড়ানো উচিত। সরকারের নেয়া সাম্প্রতিক ১২ দফা নির্দেশনা বাস্তবায়িত হলে নারী কর্মীদের ওপর নিপীড়ন কমে আসবে।
৪] দেশে ফেরা কর্মীরা অভিযোগ করেন, আকামা তৈরির জন্য কফিলকে (নিয়োগকর্তা) টাকা প্রদান করা হলেও তারা আকামা করে দেননি। পুলিশের হাতে গ্রেপ্তারের পর কফিলের সাথে যোগাযোগ করলেও তারা কর্মীর দায় না নিয়ে ভিসা বাতিলের কথা বলে দেশে ফেরত পাঠিয়ে দেয়ার কথা বলছে প্রশাসনকে। সুনামগঞ্জের আকমিনা আক্তার (৩০) বলেন, ৭ মাস আগে গৃহকর্মীর কাজ নিয়ে দেশটিতে গেলেও নিয়োগ কর্তার শারীরিক নির্যাতনের শিকার হয়ে ফিরতে হয়েছে। সেখানে দৈনিক ১৮ থেকে ২০ ঘণ্টা কাজ করতে হতো। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]