• প্রচ্ছদ » শেষ পাতা » ডেল্টাপ্ল্যান বাস্তবায়ন না হলে প্রতি বছর মোট দেশজ উৎপাদন জিডিপি প্রবৃদ্ধি কমবে ১ দশমিক ৩ শতাংশ,গবেষণা প্রতিবেদনের তথ্য


ডেল্টাপ্ল্যান বাস্তবায়ন না হলে প্রতি বছর মোট দেশজ উৎপাদন জিডিপি প্রবৃদ্ধি কমবে ১ দশমিক ৩ শতাংশ,গবেষণা প্রতিবেদনের তথ্য

আমাদের নতুন সময় : 16/01/2020

 

সাইদ রিপন : ২] প্রতিবেদনে আরও বলা হয়েছে, সঠিকভাবে এই দীর্ঘমেয়াদী পরিকল্পনা বাস্তবায়ন হলে ১ দশমিক ৫ শতাংশ হারে জিডিপি প্রবৃদ্ধি বাড়বে।
৩] গতকাল বৃহস্পতিবার রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এক সেমিনারে ‘ইন্টিগ্রেটেড এ্যাসেসমেন্ট ফর দ্য বাংলাদেশ ডেল্টাপ্ল্যান-২১০০’ শীর্ষক এক গবেষণা প্রতিবেদন উপস্থাপন করা হয়।
৪] সাধারণ অর্থনীতি বিভাগের আয়োজনে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় অধ্যাপক জামিনুল রেজা চৌধুরী। পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সভাপতিত্ব করেন। সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলমের সঞ্চালনায় প্রতিবেদনটি উপস্থাপন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ^বিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক মনসুর রহমান।
৫] ডেল্টাপ্ল্যান বাস্তবায়ন না হলে ২০২৭ সালের মধ্যে অতিদারিদ্র্য শূণ্যের কোঠায় নিয়ে আসা সম্ভব নয়। দেশের ১৩৯টি বাঁধ সংরক্ষণের অভাবে প্রায় ধ্বংস হয়ে গেছে।
৬] পরিকল্পনামন্ত্রী বলেন, বাংলাদেশের যে পরিকল্পনা রয়েছে তা সোভিয়েতরাও করতে পারেনি। যেকোন পরিকল্পনাই করা হোক না কেন তার মূলেই রয়েছে বাংলাদেশের উন্নয়ন।
৭] জামিনুল রেজা চৌধুরী বলেন, উপকূলীয় অঞ্চল রক্ষায় বাঁধ সংস্কারের বিকল্প নেই। যদিও ব্যয়বহুল বিষয়। তারপরও এর বিকল্পও কিছু নেই। সুন্দরবন রক্ষা করতে হবে। এতে ঘূর্ণিঝড় প্রভাব থেকে রক্ষা পাওয়া সম্ভব। সাইক্লোন সেল্টার মাষ্টার প্লান তৈরি হচ্ছে। মানুষের জীবন রক্ষায় এসব সেল্টারের সংস্কার জরুরী। সম্পাদনা : খালিদ আহমেদ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]