• প্রচ্ছদ » প্রথম পাতা » রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর চালানো গণহত্যার অভিযোগে গাম্বিয়ার করা মামলার আদেশ ২৩ জানুয়ারি


রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর চালানো গণহত্যার অভিযোগে গাম্বিয়ার করা মামলার আদেশ ২৩ জানুয়ারি

আমাদের নতুন সময় : 16/01/2020

 

মশিউর অর্ণব: ২] গণহত্যার অভিযোগে গাম্বিয়ার করা মামলায় মিয়ানমারের বিরুদ্ধে অন্তর্বতীকালীন কোনো পদক্ষেপ নেওয়া হবে কী না, জাতিসংঘের সর্বোচ্চ আদালত ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে) সেই সিদ্ধান্ত দেবে ২৩ জানুয়ারি। গাম্বিয়ার আইন মন্ত্রণালয় এক টুইটবার্তায় তথ্যটি নিশ্চিত করেছে। তবে এ বিষয়ে বক্তব্যের জন্য আইসিজের সঙ্গে যোগাযোগ করলেও তাৎক্ষণিক কোনো উত্তর পাওয়া যায়নি। রয়টার্স, ফ্রন্টিয়ার মিয়ানমার।
৩] রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর মিয়ানমার সেনাবাহিনীর নৃশংসতাকে গণহত্যা আখ্যা দিয়ে ২০১৯ সালের ১১ নভেম্বর জাতিসংঘের আদালতে মামলা করে পূর্ব আফ্রিকার দেশ গাম্বিয়া।
৪] একইসাথে মিয়ানমারের বিরুদ্ধে ১৯৪৮ সালের জেনোসাইড কনভেনশন লঙ্ঘনের অভিযোগ আনা হয়।
৫] অভিযোগের প্রেক্ষিতে নেদারল্যান্ডসের হেগের পিস প্যালেসে শুনানি হয় গত বছরের ১০ থেকে ১২ ডিসেম্বর। তাতে গাম্বিয়ার পক্ষে নেতৃত্ব দেন দেশটির বিচার বিষয়ক মন্ত্রী আবুবকর তামবাদু।
৬] এই শুনানিতে শান্তিতে নোবেল বিজয়ী নেত্রী অং সান সু চি মিয়ানমারের প্রতিনিধিত্ব করে গণহত্যার অভিযোগ পুরোপুরি অস্বীকার করেন। পাশাপাশি, জাতিসংঘের এই মামলা পরিচালনা করার এখতিয়ার নেই দাবি করে গণহত্যার অভিযোগটি খারিজের আহ্বান জানান তিনি।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]