• প্রচ্ছদ » প্রথম পাতা » সিরাজুল ইসলাম চৌধুরীসহ তিনজন বললেন, বয়াতি শরিয়ত সরকারের বিরুদ্ধে যারা ধর্ম অবমাননার অভিযোগ করছেন, তারা ইসলামের শক্তি বোঝেন না


সিরাজুল ইসলাম চৌধুরীসহ তিনজন বললেন, বয়াতি শরিয়ত সরকারের বিরুদ্ধে যারা ধর্ম অবমাননার অভিযোগ করছেন, তারা ইসলামের শক্তি বোঝেন না

আমাদের নতুন সময় : 16/01/2020

দেবদুলাল মুন্না : ২] ইসলাম অবমাননা ও নবীজীকে নিয়ে কটুক্তি করার অভিযোগে কারাগারে বয়াতি শরিয়ত সরকার। তার মুক্তির ব্যাপারে সোচ্চার সোশ্যাল মিডিয়া ও একটি মহল। এ বিষয়ে অধ্যাপক শিক্ষাবিদ সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, ‘আমি তার বক্তব্য শুনিনি। তবে মনে করি ‘ধর্ম যেন ধার্মিকদের কাছে এতো দুর্বল না হয়, ধর্ম ধার্মিকদের কাছে শক্তি হয়ে থাকলে শরিয়ত সরকারকে গ্রেফতার করা হতো না।
৩] ন্যাশনাল একাডেমি অব এডুকেশন ম্যানেজমেন্ট প্রতিষ্ঠানের প্রশিক্ষণ বিশেষজ্ঞ সোহেল হাসান গালিব বলেন, ‘ আল্লা-রাসুল নিয়া যে রসিকতা করতে জানে না, তার ইমান বড্ড নীরস। আছে কিনা সন্দেহ। একবার রোজার মাসে হযরত তার সাহাবিদের নিয়ে ইফতার করতে বসছেন। তো, উনি খেজুর খেয়ে বিচিগুলা চুপিচুপি তার জামাতা আলীর প্লেটের নিচে পাচার করে দিছেন, আলী টের পান নাই। কিছুক্ষণ পর নবীজী বললেন, আমাদের মধ্যে কে কত বড় পেটুক সেটা বোঝা যাবে সবার প্লেটের নিচে খেয়াল করলেই। আলী দেখলেন তার প্লেটের নিচেই খেজুরের বিচি সবচেয়ে বেশি। এবং এও খেয়াল করলেন, তার শ্বশুরের প্লেটের নিচে কোনো বিচি নাই। বুদ্ধিমান আলী সঙ্গে সঙ্গে উত্তর দিলেন : সবচেয়ে বড় পেটুক তো সেই, যে কিনা বিচিসহ খেজুর খেয়ে ফেলেছে। নবীজী হেসে ফেললেন। ফলে বয়াতি শরিয়ত সরকারকে গ্রেফতারের পক্ষে জোরালো যুক্ত নেই।
৪] কবি ও লেখক আহমেদ স্বপন মাহমুদ বলেন, ‘কোরানে গান হারাম এমন কোনো শব্দ বা বাক্যের উল্লেখ নাই, স্বল্পজ্ঞানে তাই জানি। আর হারাম-হালাল আপনি চাপানোর কে? আল্লাহর বিধানে আমারে শাস্তি দেওয়ার কোনো পন্থা নাই আপনার। ইসলামে চিশতিয়া, কাদেরিয়া, সোহরাওয়ার্দিয়া ও নকশবন্দিয়া তরিকার সবকয়টাই মারেফতি তরিকা। খাজা মঈনুদ্দিন চিশতি তো বলছেনই যে, গান হচ্ছে সাধন-ভজনের পথ। সহী বোখারি শরীফ থেকে জানা যায়: খ- নম্বর ৭, হাদিস নম্বর ৫০৯০— বাদ্যযন্ত্র হারাম কিনা তা স্পষ্টভাবে উল্লেখ নাই। খ- ৫, হাদিস নম্বর ৪০০১—বাদ্যযন্ত্র হারাম তার স্পষ্ট উল্লেখ নাই। খ- ২, হাদিস নম্বর ৯৮৭— গানবাজনা হারাম তার স্পষ্ট উল্লেখ নাই। তিরমিযী শরীফ, হাদিস নম্বর ৩৬৯০— গানবাজনা হারাম তার স্পষ্ট উল্লেখ নাই। তবে আলেমদের মাঝে গানবাজনা হারাম-হালাল নিয়ে মতানৈক্য আছে। বিভিন্ন জন হাদিসের রেফারেন্স টেনে হারাম হালালের বয়ান হাজির করেন, মাশলা-মাশায়েল দেন। এগুলো বন্ধ হওয়া দরকার।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]