• প্রচ্ছদ » আমাদের বিশ্ব » সূর্যের নিকটতম নক্ষত্রের কক্ষপথে সম্ভাব্য সুপারআর্থের সন্ধান পেয়েছেন জ্যোর্তিবিজ্ঞানীরা


সূর্যের নিকটতম নক্ষত্রের কক্ষপথে সম্ভাব্য সুপারআর্থের সন্ধান পেয়েছেন জ্যোর্তিবিজ্ঞানীরা

আমাদের নতুন সময় : 16/01/2020

আসিফুজ্জামান পৃথিল : ২] ২০১৬ সালে পৃথিবী থেকে মাত্র ৪.২ আলোকবর্ষ দূরে প্রক্সিমা সেঞ্চুরি নক্ষত্রের কক্ষপথে প্রক্ষিমা বি নামক একটি সম্ভাব্য বাসযোগ্য নক্ষত্রের সন্ধান পেয়েছিলেন বিজ্ঞানীরা। তারা এখন বলছেন, একই নক্ষত্র ঘিরে একটি সুপার আর্থও আবর্তিত হচ্ছে। সিএনএন
২] প্রক্সিমা সেঞ্চুরি আমাদের সূর্যের নিকটতম নক্ষত্র। এর সঙ্গেই রয়েছে একটি প্রক্সি বামন নক্ষত্র, যার নাম আলফা সেঞ্চুরি।
৩] প্রথম নক্ষত্রটি আবিস্কারের পরেই বিজ্ঞানীরা বলেছিলেন এই সোলার সিস্টেমে আরেকটি গুরুত্বপূর্ণ গ্রহ থাকতে পারে। চিলির আতাকামা লার্জ মিলিমিটার/সাবমিলিমিটার টেলিস্কোপ ব্যবহার করে গ্রহগুলো আবিস্কৃত হয়েছে।
৪] বৃহস্পতিবার জার্নাল সায়েন্স অ্যাডভান্সেসে বিজ্ঞানীরা জানান, তাদের ১৭ বছর গবেষণার ফসল এই গ্রহ আবিস্কার। এই আবিস্কারকে যুগান্তকারী বলে মনে করছেন তারা।
৫] নক্ষত্র কখনও স্থির থাকে না। তারা সর্বক্ষণ ছোট ছোট বৃত্তে আবির্তিত হয়। এসময় তৈরী হয় ছোট তরঙ্গদৈর্ঘের আলো। এটি ডপলার এফেক্টের মাধ্যমে ধরা পরে। এই প্রযুক্তি ব্যভহার করেই আবিস্কার করা হয়েছে পুরো সোলার সিস্টেম।
৬] বিজ্ঞানীরা বলঝেন তাদের পাওয়া ডপলার সঙ্কেত কোনও নক্ষত্রের চৌম্বকীয় তরঙ্গও হতে পারে। কিন্তু প্রতি ১ হাজার ৯০০ বছরে গ্রহ থেকেও চৌম্বকিয় ক্ষেত্র তৈরি হয়। এই ক্ষেত্র তাই গ্রহজাত বলেই মনে করছেন তারা। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]