• প্রচ্ছদ » প্রথম পাতা » ‘প্রাচীন সম্পদগুলো সংরক্ষণের অভাবেই এখনো রাজশাহী পর্যটন নগরী হয়ে উঠতে পারেনি,আমের নগরী হিসেবে পরিচিত এই শহরে আমকে কেন্দ্র করেই একটি ট্যুরিজম প্ল্যান রয়েছে’


‘প্রাচীন সম্পদগুলো সংরক্ষণের অভাবেই এখনো রাজশাহী পর্যটন নগরী হয়ে উঠতে পারেনি,আমের নগরী হিসেবে পরিচিত এই শহরে আমকে কেন্দ্র করেই একটি ট্যুরিজম প্ল্যান রয়েছে’

আমাদের নতুন সময় : 18/01/2020

মুসবা তিন্নি : ২] পদ্মাপাড়ের এই নগরীতে ২০০৮ সালে প্রথমবারের মতো সিটি মেয়র নির্বাচিত হন এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। তখন থেকেই তিনি স্বপ্ন দেখেন, রাজশাহীকে একটি পরিচ্ছন্ন ও সবুজে ঘেরা নগরী হিসেবে গড়ে তুলবেন।
৩] এ প্রতিবেদককে তিনি বলেন, ৯০ দশক পর্যন্ত রাজশাহী ছিলো অনেকটাই মরুভূমির মতো। সামান্য ঝড় কিংবা জোরে বাতাস হলেই পদ্মার চরের বালিতে পুরো শহরে আস্তর পড়ে যেতো। তাই নগরবাসী অধিকাংশ সময় বাড়ির দরজা-জানালা বন্ধ করে রাখতো। মেয়র বলেন, মানুষের এই দুর্ভোগের কথা চিন্তা করেই তিনি চর এলাকাসহ প্রতিটি পাড়া, মহল্লা এবং স্কুল কলেজে প্রচুর গাছ লাগানোর উদ্যোগ নেন।
৪] তিনি জানান, বায়ুদূষণ রোধে দেশের বেশ কয়েকটি স্থানে বায়ু বিশুদ্ধকরণ যন্ত্র বসানোর পরিকল্পনা রয়েছে। প্রথম যন্ত্রটি বসানো হবে রাজশাহীতেই।
৫] রাজশাহী নগরীর অবকাঠামো নির্মাণ এবং উন্নয়নের জন্য ২ হাজার ৯৩১ কোটি টাকার একটি বাজেট নির্ধারণ করা হয়েছে।
৬] মেয়র লিটন বলেন, আমের নগরী হিসেবে পরিচিত এই শহরে আমকে কেন্দ্র করেই একটি ট্যুরিজম প্ল্যান রয়েছে। এটি বাস্তবায়িত হলে দেশের যেকোনো অঞ্চলের মানুষ আমের বাগানে এসে পছন্দমতো আম কিনে নিতে পারবেন।
৭] মেয়র জানান, রাজশাহীতে হিন্দু সম্প্রদায়ের যে তিনটি প্রাচীন স্থাপনা রয়েছে, সেগুলো পুনরুদ্ধারের জন্য তিনি কাজ করছেন।
৮] রাজশাহী অঞ্চলের সবচেয়ে বড় সমস্যা হলো বেকারত্ব। এ কথা উল্লেখ করে খায়রুজ্জামান লিটন বলেন, এ সমস্যা দূর করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুটি শিল্প এলাকার অনুমোদন দিয়েছেন।
৯] তিনি বলেন, বিগত সরকার আমলে রাজশাহীর রেশমশিল্প ভয়াবহ ক্ষতিগ্রস্ত হয়। বর্তমানে সকল সমস্যা কাটিয়ে রেশম শিল্প পুনরুদ্ধারের কাজ করা হচ্ছে। পাশাপাশি চামড়া শিল্পের ওপরও জোর দেয়া হবে। সম্পাদনা : সালেহ্ বিপ্লব




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]