• প্রচ্ছদ » সর্বশেষ » ড. রহিথা দাসানায়াকার মতে, ইসলামের নবীজিকে জানার জন্য শ্রীলঙ্কা একজন জ্ঞানীকে পাঠিয়েছিলো আরবে


ড. রহিথা দাসানায়াকার মতে, ইসলামের নবীজিকে জানার জন্য শ্রীলঙ্কা একজন জ্ঞানীকে পাঠিয়েছিলো আরবে

আমাদের নতুন সময় : 20/01/2020

দেবদুলাল মুন্না : ২] এ দাবি করেছেন ‘আরবস অব সেরানদিপ’ নামের বইটির লেখক। তিনি শ্রীলঙ্কার ক্যান্ডির পেরাদেনিয়া বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের শিক্ষক।
৩] ২০১৮ সালে প্রকাশিত গ্রন্থটি ২০১৯ সালের ডিসেম্বরে সেরা বই হিসেবে শ্রীলঙ্কা স্টেট লাইব্রেরি অ্যাওয়ার্ড লাভ করেছে। গতকাল সোমবার বইটি নিয়ে কলম্বো সেন্ট্রাল লাইব্রেরিতে এক সেমিনার অনুষ্ঠিত হয়। খবর জি নিউজ ও সাউথ এশিয়ান মনিটরের।
৪] দাসানায়াকা বলেন, ওই ব্যক্তি দীর্ঘ সফর শেষে মদিনায় যখন পৌঁছান তখন হযরত উমরের শাসনকাল চলছে। ওই লোক খলিফার সাথে সাক্ষাৎ করে তার কাছ থেকে নবীর শিক্ষা সম্পর্কে বিস্তারিত জানেন। সফর শেষে ফেরার পথে মাকরান উপকূলে (বর্তমান পাকিস্তানে) মারা যান। তবে তার সাথে থাকা তার চাকর সেরেনদিপে ফিরে এসে আরবে যা দেখেছেন ও নবী সম্পর্কে যা শুনেছেন তা মুগ্ধকরভাবে উপস্থাপন করেন।
৫] ইসলাম পরবর্তী আরব-শ্রীলঙ্কা সম্পর্ক নিয়ে প্রাচীনতম ভাষ্যটি দিয়েছেন ইরানি নাবিক ইবনে শাহরিয়ার (৯৫৩ খ্রিস্টাব্দ)। তিনি তার বই ‘আজাইব আল হিন্দি’ বা ‘ভারতের আশ্চর্য বিষয়াদি’-এ শ্রীলঙ্কা সম্পর্কে এসব তথ্য পেয়েছেন বলে দাবি দাসানায়াকা’র ।
৬] ইসলামি ধর্মপ্রচারক খালিদ বিন আবু বাকায়ার কবরে সমাধিফলক পাওয়া গেছে। শ্রীলঙ্কায় এটিই প্রথম আরবি সমাধিফলক। সম্পাদনা : ভিক্টর রোজারিও




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]