• প্রচ্ছদ » শেষ পাতা » বাংলাদেশে নতুন রোগ ‘নোবেল করোনাভাইরাস’ সর্ম্পকে আজ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ওরিয়েন্টশেন কর্মসূচি


বাংলাদেশে নতুন রোগ ‘নোবেল করোনাভাইরাস’ সর্ম্পকে আজ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ওরিয়েন্টশেন কর্মসূচি

আমাদের নতুন সময় : 20/01/2020

 

শাহীন খন্দকার : ৫] বাণিজ্যসহ বিভিন্ন কারণে চীনের সঙ্গে বাংলাদেশের নিয়মিত ফ্লাইটে যাত্রী যাতায়াত করায় নতুন ধরনের ভাইরাসজনিত এ রোগটি বাংলাদেশে ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।
তাই ইতোমধ্যেই বিশ্বের বিভিন্ন দেশ ও চীন থেকে সরাসরি ফ্লাইটে আসা যাত্রীদেরকে পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছে বিমানবন্দর কতৃপক্ষ।
৪] স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, অধিদপ্তরের সংক্রমণ ব্যাধি নিয়ন্ত্রণ (সিডিসি) শাখার উদ্যোগে এ রোগটি সম্পর্কে গণমাধ্যমকে অবহিত করতে আজ এ কর্মসূচির আয়োজন করা হয়েছে।
২] সম্প্রতি চীনের হোবে প্রদেশের হুওয়ান শহরে শ্বাস-প্রশ্বাসজনিত (নিউমোনিয়া) এ রোগটি চিহ্নিত হয়। ইতোমধ্যেই এই রোগে আক্রান্ত হয়ে দু’জনের মৃত্যুসহ প্রায় ৪৫ জনের অসুস্থতার তথ্য পাওয়া গেছে।
৩] বিশ্ব স্বাস্থ্য সংস্থা গত ১০ জানুয়ারি চীনসহ বিশ্বের বিভিন্ন দেশের জন্য নতুন এ রোগের প্রকোপ থেকে রক্ষা পেতে কী কী ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন সে সম্পর্কে অন্তবর্তীকালীন গাইডলাইন প্রণয়ন করেছে। গাইডলাইনে কীভাবে অসুস্থ ব্যক্তিদের পর্যবেক্ষণ করতে হবে, নমুনা পরীক্ষা করা, রোগীর চিকিৎসা, স্বাস্থ্যকেন্দ্রসমূহে সংক্রমণ প্রতিরোধ, চিকিৎসা সামগ্রীর পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করা ও নতুন এ ভাইরাসটি সম্পর্কে জনসচেতনতার ওপর গুরত্বারোপ করা হয়েছে। সম্পাদনা : সমর চক্রবর্তী




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]