• প্রচ্ছদ » সর্বশেষ » ২২ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন করবেন , জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী


২২ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন করবেন , জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী

আমাদের নতুন সময় : 20/01/2020

আনিস তপন : ২] এই দিন সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উদ্বোধনী অনুষ্ঠান হবে বলে গতকাল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।
৩] স্বরাষ্ট্রমন্ত্রী জানান,প্রাথমিকভাবে রাজধানীর আগারগাঁও, উত্তরা ও যাত্রাবাড়ী থেকে ই-পাসপোর্ট সরবরাহ করা হবে এবং চলতি বছরের মধ্যে পর্যায়ক্রমে দেশের ৭২টি আঞ্চলিক ও বিভাগীয় অফিসসহ বিশ্বের ৮০টি মিশনে পর্যায়ক্রমে এই কার্যক্রম চালু করা হবে। তাছাড়া বিদ্যমান এমআরপি সম্পূর্ণ প্রতিস্থাপন না হওয়া পর্যন্ত ই-পাসপোর্টের পাশাপাশি এমআরপির ব্যবহার চলমান থাকবে।
৪] ই-পাসপোর্টের ব্যবহার বহি:বিশ্বে বাংলাদেশি নাগরিকদের গ্রহণযোগ্যতা বাড়বে উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এতে অধিকতর নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি বিদেশ ভ্রমণ ও ইমিগ্রেশন প্রক্রিয়া সহজ হবে।
৫] তিনি জানান, ই-পাসপোর্টের জন্য আবেদনপত্র অনলাইন অথবা পিডিএফ ফরমেট ডাউনলোড করে পূরণ করা যাবে। আবেদনের সঙ্গে জমা দেয়ার জন্য ছবি এবং সংযুক্ত কাগজপত্রের সত্যায়নের প্রয়োজন নেই। প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে এনআইডি এবং অপ্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে জন্ম নিবন্ধন সনদপত্রসহ বাবা-মায়ের এনআইডির কপি দাখিল বাধ্যতামূলক করা হয়েছে। আবেদনপত্র গ্রহণের সময় উভয় হাতের ১০ আঙুলের ছাপ, ছবি ও চোখের আইরিশ ফিচার নেওয়া হবে এবং অনলাইনে পুলিশ ভেরিফিকেশন করার চেষ্টা করা হচ্ছে। সম্পাদনা : সমর চক্রবর্তী




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : info@amadernotunshomoy.com