• প্রচ্ছদ » সর্বশেষ » বিশ্বে প্রতি তিনজন কিশোরীর মধ্যে গড়ে একজন কখনোই স্কুলে যায় না, জানিয়েছে ইউনিসেফ


বিশ্বে প্রতি তিনজন কিশোরীর মধ্যে গড়ে একজন কখনোই স্কুলে যায় না, জানিয়েছে ইউনিসেফ

আমাদের নতুন সময় : 21/01/2020

কূটনৈতিক প্রতিবেদক : ২] ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর বলেছেন, একই সঙ্গে মানসম্পন্ন শিক্ষাগ্রহণের সুযোগ থেকে দারিদ্র্যসহ নানা প্রতিবন্ধকতা শিশুদের অব্যাহতভাবে বিরত রেখেছে।
৩] গতকাল সোমবার জাতিসংঘ শিশু তহবিল-ইউনিসেফের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। সংস্থাটির নির্বাহী পরিচালক বলেন, বাংলাদেশে সরকারিভাবে শিক্ষার অর্থ দরিদ্র পরিবারের শিশু ও ধনী পরিবারের শিশুর জন্যে ব্যয়ের হার যথাক্রমে ১৫ শতাংশ ও ২৭ শতাংশ।
৪] তিনি বলেন, দরিদ্রতম শিশুদের জন্য থাকা সম্পদের সীমাবদ্ধতা শিক্ষা ক্ষেত্রে এই সংকটকে আরও বাড়িয়ে দিচ্ছে, কেননা এ কারণে স্কুলগুলো তাদের শিক্ষার্থীদের মানসম্পন্ন শিক্ষা প্রদানে ব্যর্থ হয়। নিম্ন ও মধ্যম-আয়ের দেশে বসবাসকারী অর্ধেকেরও বেশি শিশু প্রাথমিক বিদ্যালয়ে পড়াশোনা শেষ করার পরও একটি সাধারণ গল্প পড়তে বা বুঝতে পারে না।
৫] ইউনিসেফের প্রতিবেদনে ৪২টি দেশের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে দেখানো হয়েছে, দরিদ্রতম ২০ শতাংশ পরিবারের শিশুদের শিক্ষার জন্য শিক্ষা তহবিলের যে অর্থ ব্যয় হয়, তার প্রায় দ্বিগুণ অর্থ ব্যয় হয় ধনী ২০ শতাংশ পরিবারের শিশুদের শিক্ষার জন্য। সম্পাদনা : ওমর ফারুক, আবদুল অদুদ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]