বেশি দাম পেয়ে আবারও পেঁয়াজ রোপণ করছেন রাজশাহীর চাষিরা

আমাদের নতুন সময় : 21/01/2020

মঈন উদ্দীন : ২] বাজারে আসা নতুন পেঁয়াজের দাম পেয়ে এবার আবারও পেঁয়াজচাষে ঝুঁকেছেন কৃষকরা।
৩] রাজশাহীতে ১৫ হাজার ৬০০ হেক্টর জমিতে পেঁয়াজ আবাদ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি বিভাগ। আর এ পরিমাণ জমি থেকে এ বছর প্রায় দুই লাখ ১৮ হাজার ৪০০ মেট্রিক টন পেঁয়াজ উৎপাদন হবে বলেও আশা করা হচ্ছে।
গত বছর এই মৌসুমে রাজশাহীতে ১৫ হাজার হেক্টর জমিতে পেঁয়াজ চাষ হয়। সেখান থেকে প্রায় দুই লাখ ১০ হাজার মেট্রিক টন পেঁয়াজ উৎপাদন হয়।
৪] গত বছরের পেঁয়াজের শেষ দিকে এসে কৃষকরা দাম পেয়ে খুশি। এখন বাজারে যে ছাচি বা ঢেমনা পেঁয়াজ আসছে সেটিরও আশানুরূপ দামও পাচ্ছেন কৃষকরা এ কারণে চলতি বছর পেঁয়াজ চাষের লক্ষ্যমাত্রা বেড়েছে।
৫] রাজশাহী কৃষি বিভাগ সূত্র মতে, এ বছর প্রায় অর্ধেকরও কিছু বেশি জমিতে এরই মধ্যে পেঁয়াজের চারা রোপণ হয়েছে। এখনো অনেক কৃষক জমিতে চারা রোপণ করতে পারেননি। আগামী কয়েকদিন বৃষ্টিপাত না হলে বাকি জমিতে পেঁয়াজের চারা রোপণের কাজ শেষ হবে। নতুন এই পেঁয়াজ বাজারে আসতে আড়াই থেকে তিন মাস সময় লাগবে।
৬] রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিপ্তরের উপ-পরিচালক শামসুল হক জানান, আবহাওয়া অনুকূলে থাকলে বাকিরাও আগামী কয়েকদিনের মধ্যে চারা রোপণ শেষ করবেন বলে আশা করা যাচ্ছে। সম্পাদনা : মুরাদ হাসান, ওমর ফারুক




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]