বিজ্ঞানীরদের মতে, বিশ্বের ৫ লাখ প্রজাতির পোকামাকড় বিলুপ্তির পথে

আমাদের নতুন সময় : 12/02/2020

মেহেরুবা শহীদ : ২] এই ৫ লাখ প্রজাতির পোকামাকড় হারিয়ে গেলে ভয়াবহ হুমকির মুখে পড়বে মানবজাতি। তাই মানুষের কল্যাণেই এদের বাঁচিয়ে রাখা প্রয়োজন। এএফপি
৩] জীববিজ্ঞান বিষয়ক গবেষক পেড্রো কার্ডোসো বলেন, কীটপতঙ্গ কমে যাওয়ার বষয়টি উদ্বেগজনক। গত ৫০ কোটি বছরে পৃথিবী থেকে হারিয়েছে ছয় ভাগ কীটপতঙ্গ। এদের মধ্যে আছে উড়ন্ত, পানির ওপর হেঁটে বেড়ানো, লাফিয়ে চলা, হামাগুড়ি দেওয়া ও গর্তে থাকার মতো অসংখ্য পোকা।
৪] তিনি আরও বলেন, গ্রহাণু বিস্ফোরণের কারণে ৬ শত ৬০ লাখ বছর আগে পৃথিবী থেকে বিলুপ্ত হয়েছিলো সবচেয়ে বেশি পরিমাণ প্রাণি ও ডাইনোসর। এরপর যে প্রাণিগুলো বিলুপ্ত হয়েছে তার জন্য আমরাই দায়ী।
৫] পরিবেশদূষণ, অসতর্ক জীবনযাপন,খাদ্যাভ্যাস, কীটনাশক ও জলবায়ু পরিবর্তনে হারিয়ে গেছে ২ হাজারেরও বেশি প্রজাতির কীটপতঙ্গ। এই হারিয়ে যাওয়ার সংখ্যা ক্রমেই বেড়ে চলছে। এদের মধ্যে আছে প্রজাপতি, গুবরে পোকা, পিঁপড়া, মৌমাছি, মাছি ও ফড়িং-এর মতো বিভিন্ন প্রজাতি। প্রকৃতির ওপর এই হারিয়ে যাওয়া প্রজাতিদের অবদানও ছিলো অপূরণীয়।
৬] শুধুমাত্র যুক্তরাষ্ট্রেই প্রতি বছর প্রাকৃতিকভাবে পোকামাকড়েরা যে পরিমাণ সেবা দিয়ে থাকে তার মুল্য প্রায় ৫৭ বিলিয়ন মার্কিন ডলার। বিশ্বব্যাপী পতঙ্গদের মাধ্যমে যে পরিমাণ পরাগায়ন হয় তার বার্ষিক মূল্য ২৩৫-৫৭৭ বিলিয়ন মার্কিন ডলার। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]