• প্রচ্ছদ » নগর মহানগর » গণপরিবহনে লাগামহীন ভাড়া, নীতিমালা মানছে না গণপরিবহন মালিকরা, চরম ভোগান্তিতে যাত্রীরা


গণপরিবহনে লাগামহীন ভাড়া, নীতিমালা মানছে না গণপরিবহন মালিকরা, চরম ভোগান্তিতে যাত্রীরা

আমাদের নতুন সময় : 13/02/2020


রাজীব রায়হান : ২] ২০১৫ সালে সিএনজি’র দাম বৃদ্ধির প্রেক্ষিতে রাজধানীর বাস-মিনিবাসের ভাড়া প্রতি কিলোমিটারে যথাক্রমে ১ টাকা ৭০ পয়সা ও ১ টাকা ৬০ পয়সা এবং সর্বনি¤œ ভাড়া ৩ কিলোমিটারে ৭ টাকা ও ৫ টাকা নির্ধারণ করে সড়ক পরিবহন কর্তৃপক্ষ।
৩] কিন্তু প্রতিটি বাস-মিনিবাসে ৫ টাকার ভাড়া নেয়া হচ্ছে ১০-১৫ টাকা। ১০ টাকার বাস ভাড়া নেয়া হচ্ছে ২০-৩০ টাকা। ২০ টাকার ভাড়া নেয়া হয় ৪০-৫০ টাকা।
৪] রাজধানীর পরিবহন ভাড়া নির্ধারণের জন্য সরকারের দুটি কমিটি রয়েছে। এর মধ্যে একটি হলো ব্যয় বিশ্লেষণ কমিটি। অপরটি মূল কমিটি। দুটি কমিটিতে পরিবহন মালিক ও শ্রমিকদের প্রতিনিধি আছেন। ব্যয় বিশ্লেষণ কমিটি পরিবহনের যাবতীয় আয়-ব্যয় বিশ্লেষণ করে ভাড়া বৃদ্ধি একটি খসড়া প্রস্তাবনা মূল কমিটির কাছে পেশ করে। এরপর মূল কমিটি তা চূড়ান্ত করে।
৫] এ বিষয়ে বিআরটিএ চেয়ারম্যান ড. কামরুল আহসান বলেন, ২০১৫ সালে সড়ক ও সেতু মন্ত্রণালয় একটি কমিটি গঠন করে ঢাকার বাস-মিনিবাসের ভাড়া বৃদ্ধি করা হয়। এরপর আর কোন ভাড়া বৃদ্ধি করা হয়নি। ভাড়া বৃদ্ধির বিষয়ে বাস মালিক সমিতির পক্ষ থেকে কোন প্রস্তাব দেয়া হয়নি।
৬] সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্ল্যাহ জানান, অতিরিক্ত ভাড়া আদায় ক্ষেত্রে বিআরটিএ’র বিভিন্ন অভিযানের মাধ্যমে ব্যবস্থা নিচ্ছে। আমরা তাদের সহায়তা করি। তথ্যসূত্র: সংবাদ, মানবজমিন




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]