• প্রচ্ছদ » সর্বশেষ » চলতি অর্থবছরের প্রথম ৭ মাসে রাজস্ব আদায় বেড়েছে, বললেন অর্থমন্ত্রী


চলতি অর্থবছরের প্রথম ৭ মাসে রাজস্ব আদায় বেড়েছে, বললেন অর্থমন্ত্রী

আমাদের নতুন সময় : 13/02/2020


সোহেল রহমান : বৃহস্পতিবার সচিবালয়ে ‘সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র বৈঠকে শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।
অর্থমন্ত্রী বলেন, রাজস্ব আদায় কমেনি। গতবছরের তুলনায় এ বছর এখন (জুলাই ২০১৯-জানুয়ারি ২০২০) পর্যন্ত ১২ হাজার কোটি টাকা বেশি রাজস্ব আদায় হয়েছে। তবে আমরা লক্ষ্যমাত্রা বেশি করে ধরি, তাই লক্ষ্যমাত্রার চেয়ে অর্জন কিছুটা কম।
প্রসঙ্গক্রমে তিনি বলেন, প্রবৃদ্ধি হিসাব হবেÑ গত বছর এ সময়ে আমরা কী অর্জন করেছি এবং এ বছর কেমন অর্জন করলামÑ এর ওপর ভিত্তি করে। কিন্তু এ বছর যদি কম হয়, তাহলে দ্যাট ইজ নেগেটিভ গ্রোথ। আর যদি গত বছরের তুলনায় বেশি করি তাহলে পজিটিভ গ্রোথ। আপনারা যে পদ্ধতিতে হিসাব করেন, সে পদ্ধতিতে হিসাব করা নিয়ম না। পাশাপাশি সারাবিশ্বের অবস্থা দেখবেন, তারপর বলবেন আমরা কেমন আছি।
ব্যাংক কোম্পানি আইনের খসড়ায় প্রস্তাব করা হয়েছে যে, প্রাইভেট ব্যাংকের ডাইরেক্টর, এমডি, ডিএমডি নিয়োগের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক একটি নিয়োগ বোর্ডের মাধ্যমে অ্যাপ্রুভ করলে তাদের নিয়োগ দেয়া হবে। নতুন ব্যাংক কোম্পানি আইনে এ-সংক্রান্ত ধারা সংযুক্ত হচ্ছে। Ñএটি কি বাস্তবায়ন সম্ভব হবেÑ এমন এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ‘খসড়া ব্যাংকিং কোম্পানি অ্যাক্টের নতুন ধারা আছে একটি। ব্যাংকিং কোম্পানি আইনের খসড়াটি এখনও আমি পাইনি। আমার কাছে খসড়া এলে বলতে পারব।’ সম্পাদনা : প্রিয়াংকা আচার্য্য




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]