• প্রচ্ছদ » শেষ পাতা » জীবাশ্ম জ্বালানি পোড়ানোর ফলে সৃষ্ট বায়ু দূষণে প্রতিদিন ৮০০ কোটি টাকার বেশি ক্ষতি হচ্ছে বিশ্ব অর্থনীতিতে


জীবাশ্ম জ্বালানি পোড়ানোর ফলে সৃষ্ট বায়ু দূষণে প্রতিদিন ৮০০ কোটি টাকার বেশি ক্ষতি হচ্ছে বিশ্ব অর্থনীতিতে

আমাদের নতুন সময় : 13/02/2020

রাজীব রায়হান: ২] সেন্টার ফর রিসার্চ অন এনার্জি অ্যান্ড ক্লিন এয়ার ও গ্রিনপিস সাউথইস্ট এশিয়ার এক প্রতিবেদনে এমন তথ্য পাওয়া গেছে। ২০১৮ সালে বায়ু দূষণের কারণে বৈশ্বিক অর্থনৈতির লোকসান হয়েছিল দুই লাখ ৯০ হাজার কোটি ডলার। এ ক্ষতির বোঝা সবচেয়ে বেশি বইতে হয় চীন, যুক্তরাষ্ট্র ও ভারতকে।
৩] প্রতিবেদনটিতে বলা হয়, প্রতি বছর এই তিন দেশের ক্ষতি হয় যথাক্রমে ৯০ হাজার কোটি ডলার, ৬০ হাজার কোটি ডলার ও ১৫ হাজার কোটি ডলার। এ ছাড়া জার্মানি, জাপান ও রাশিয়ার প্রতি বছর ক্ষতি হয় যথাক্রমে ১৪ হাজার কোটি ডলার, ১৩ হাজার কোটি ডলার ও ৬ হাজার ৮০০ কোটি ডলার, ৬ হাজার ৬০ কোটি ডলার।
৪] গবেষণায় ওঠে আসে, জীবাশ্ম জ্বালানি পোড়ার সময় বাতাসে মিশে যাওয়া ক্ষতিকর কণাগুলোর কারণে প্রতি বছর বিশ্বজুড়ে অকাল মৃত্যু হয় ৪৫ লাখ মানুষের। এর মধ্যে চীনে অকাল মৃত্যুর সংখ্যা ১৮ লাখ ও ভারতে ১০ লাখ।
৫] ডব্লিউএইচও’র তথ্য অনুসারে, বায়ু দূষণ সংশ্লিষ্ট কারণে বিশ্বজুড়ে প্রতি বছর মারা যান আনুমানিক ৪২ লাখ মানুষ। এর মধ্যে হৃদরোগ, স্ট্রোক, ফুসফুস ক্যান্সার ও শ্বাসযন্ত্রে প্রকট রোগ সংক্রমণের মারা যান অনেকে। সম্পাদনা: মাসুদ কামাল




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]