• প্রচ্ছদ » সর্বশেষ » বিশ্বে গত ২৫ বছরে যোগ হয়েছে ৩৫টি নতুন রোগ, প্রতি ৮ মাসে সৃষ্টি হচ্ছে একটি করে, বেশিরভাগের উৎস পতঙ্গ ও জীবজন্তু, জানালেন বিশেষজ্ঞরা


বিশ্বে গত ২৫ বছরে যোগ হয়েছে ৩৫টি নতুন রোগ, প্রতি ৮ মাসে সৃষ্টি হচ্ছে একটি করে, বেশিরভাগের উৎস পতঙ্গ ও জীবজন্তু, জানালেন বিশেষজ্ঞরা

আমাদের নতুন সময় : 13/02/2020


রাজীব রায়হান : ২] বিশ্বজুড়ে এখন নতুন এক আতঙ্কের নাম নভেল করোনাভাইরাস (কোভিড-১৯)। এর আগে, ২০০০ সালে লেপটোসিরোসিস নামে যে আতঙ্ক ছড়িয়েছিল তার উৎস ছিল ইঁদুরের প্রস্রাব। খেজুরের কাঁচা রস পানে নিপাহ ভাইরাস সংক্রমণ ঘটে, এর উৎস হিসাবে বলা হয়েছিল বাদুড়ের কথা। ২০১৩ সালে শনাক্ত হওয়া নোরো ভাইরাস ছড়িয়েছিল পাখির মাধ্যমে। আবার সোয়াইন ফ্লু শুকরের রোগ হলেও, আক্রান্ত হয়েছে মানুষ। কয়েক বছর আগে বিশ্বজুড়ে ছড়িয়ে পরে ইবোলা। ধারণা করা হয় এটিও বাদুড় থেকেই এসেছিল।
৩] জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. বায়েজীদ খুরশীদ রিয়াজ বলেন, বিভিন্ন প্রাণী থেকে ছড়ানো রোগগুলোকে বলা হয় ‘জুনোটিক ডিজিজ’। জীবজন্তু, পশুপাখির সঙ্গে মানুষের সংশ্রব বৃদ্ধি পাওয়ায় এসব রোগে মানুষ এখন বেশি আক্রান্ত হচ্ছে।
৪] আইইডিসিআর-এর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, শতকরা ৭৫ ভাগ রোগের সঙ্গে পশুপাখির সম্পৃক্ততা থাকে। আমাদের স্বাস্থ্যবার্তায় অসুস্থ পশুপাখির সংস্পর্শে না যাওয়ার জন্য বলা হয়েছে। সম্পাদনা: মাসুদ কামাল।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : info@amadernotunshomoy.com