বয়সভিত্তিক অন্য সব অধিনায়কের চেয়ে এগিয়ে ‘আকবর দ্য গ্রেট’

আমাদের নতুন সময় : 13/02/2020

শিউলী আক্তার : ২] বাংলাদেশ ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো শিরোপা এসেছে আকবর আলীর হাত ধরে। বাংলাদেশের ক্রিকেট অতীত-বর্তমান সব অধিনায়ক থেকে আকবর আলীকে আলাদা করতে এই একটি বিশেষণই যথেষ্ট। এক বিশ্বকাপ জয় অন্য সব অর্জনকে ছাপিয়ে গেলেও আকবরের নেতৃত্ব এমন কিছু কীর্তি গড়ে রেখেছে যা যুব ক্রিকেটে বাংলাদেশের সাবেক অধিনায়কদের চেয়ে আলাদা।
৩] অনূর্ধ্ব-১৯ ক্রিকেটে বাংলাদেশকে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দেয়ার শীর্ষে আছেন মেহেদি হাসান মিরাজ (৪৮টি)। ২৮ ম্যাচে নেতৃত্ব দিয়ে চারে আছেন আকবর। তবে জয়ের সংখ্যায় সবার চেয়ে এগিয়ে আকবরই। ২৮ ম্যাচে ২১টিতেই জয় পেয়েছে তার দল। হেরেছে মাত্র ৪টিতে, ২টি হয়েছে পরিত্যক্ত, একটি টাই। জয়ের হার ৮২.৬৯ শতাংশ।
৪] মিরাজের ৪৮ ম্যাচে বাংলাদেশ জয় পেয়েছিলো ৩০টিতে, গড়ে ৬৩.৮২ শতাংশ। আর মাহমুদুল হাসানের দল জয় এনে দিয়েছিলো ২২ ম্যাচে, জয়ের হার ছিলো ৬৬.৬৬ শতাংশ। তবে কমপক্ষে ২৫ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন এমন অধিনায়কদের মধ্যে জয়ের সংখ্যা হিসেব করলে বিশ্বে সবার সেরা আকবর।
৬] উইকেটরক্ষক হয়ে নেতৃত্ব দেয়ার তালিকায়ও সবার উপরে আকবর। যে ২৮ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন তার একটিতেই কেবল উইকেটের পেছনে দাঁড়াননি তিনি। ২১ ম্যাচে অধিনায়কত্বের সাথে উইকেটকিপিং করে দুইয়ে পাকিস্তানের রোহাইল নাজির। তিনে আছেন মুশফিকুর রহিম।সম্পাদনা : সমর চক্রবর্তী




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]